• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নতুন মন্ত্রিসভা গঠিত হবে যেভাবে, শপথ হতে পারে ১৫ জানুয়ারির মধ্যে

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৭:৫৯ পিএম

নতুন মন্ত্রিসভা গঠিত হবে যেভাবে, শপথ হতে পারে ১৫ জানুয়ারির মধ্যে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।এনিয়ে শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চমবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দলটি। আগামী ১৫ জানুয়ারির মধ্যে আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভার শপথ হতে পারে এমনটাই আভাস মিলছে বিভিন্ন সূত্র থেকে। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, তিনি ১৫ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিসভার শপথ হবে বলে মনে করেন। অবশ্য শপথের সুনির্দিষ্ট তারিখ জানেন না বলেও উল্লে­খ করেন তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বলছেন, নির্বাচিত সংসদ সদস্যদের নামে গেজেট প্রকাশের পর সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে। বাংলাদেশ সংবিধানের ৫৬(৩) অনুচ্ছেদ অনুসারে যে সংসদ সদস্য সংসদ সদস্যদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের অস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ করবেন।

গত ৭ জানুয়ারি রোববার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত আওয়ামী লীগ এককভাবে ২২২ আসনে জয়লাভ করেছে। জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৬২ আসন। অন্যান্যরা পেয়েছেন ৩টি আসন। সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যদের আস্থাভাজন হিসেবে শেখ হাসিনাকেই প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রী প্রয়োজনীয় সংখ্যক মন্ত্রীদের নিয়ে সরকার গঠন করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রাষ্ট্রপতি নিজেই অথবা মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের মাধ্যমে সংসদ সদস্যদের মধ্যে যিনি সংখ্যাগরিষ্ঠ সদস্যের অস্থাভাজন মনে করবেন তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে সরকার গঠনের জন্য আহ্বান করবেন। সংবিধানের ৫৫(১) অনুচ্ছেদ অনুসারে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে একটি মন্ত্রিসভা থাকবে। প্রধানমন্ত্রী ও সময়ে সময়ে তিনি যেরূপ স্থির করবেন সেইরূপ মন্ত্রী নিয়ে এই মন্ত্রিসভা গঠিত হবে। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী নিয়োগের পর প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের মধ্যে থেকে প্রয়োজনীয় সংখ্যক মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীর নাম মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবেন। মন্ত্রিপরিষদ বিভাগ প্রধানমন্ত্রীর পাঠানো তালিকার আলোকে নতুন মন্ত্রী হিসেবে শপথ অনুষ্ঠানে যোগদানের জন্য অনুরোধ জানাবেন। বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন।  

নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৮ সালের ২৯ ডিসেম্বর। সরকার গঠিত হয় ২০০৯ সালের ৬ জানুয়ারি। অর্থাৎ নির্বাচন অনুষ্ঠানের ৮ দিন পর সরকার গঠন করা হয়। দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি। সরকার গঠন করা হয় ১২ জানুয়ারি। অর্থাৎ নির্বাচন অনুষ্ঠানের ৭ দিন পর সরকার গঠন করা হয়েছিল। আবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। সরকার গঠন করা হয় ২০১৯ সালের ৭ জানুয়ারি। অর্থাৎ নির্বাচন অনুষ্ঠানের ৮ দিন পর সরকার গঠন করা হয়।  তবে এবার সরকার গঠন অতীতের মতো দীর্ঘ সময় না নেওয়ার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে।

আর্কাইভ