• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তথ্য না দেওয়ায় রেলওয়ের ডিজিকে তলব

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০৯:১৮ এএম

তথ্য না দেওয়ায় রেলওয়ের ডিজিকে তলব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তথ্য অধিকার আইনে আবেদনের পর তথ্য না দেওয়ায় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালককে (ডিজি) তলব করেছে তথ্য কমিশন। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্য কমিশন সাংবাদিক রাশিদুল হাসানের অভিযোগের শুনানি শেষে এ আদেশ দেয়।

তথ্য কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৬ মার্চ রেলওয়ের ডিজি কামরুল আহসান, উপপরিচালক টিসি আনসার ও পরিচালক টিসি নাহিদ আহসান খানকে হাজির হওয়ার আদেশ দেওয়া হয়েছে। এ সময় এজলাসে প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক ও তথ্য কমিশনার মাসুদা ভাট্টি উপস্থিত ছিলেন।

এজলাসে বাদী রাশিদুল হাসান আদালতকে জানান, তিনি গত বছরের ২২ আগস্ট বাংলাদেশ রেলওয়ে ট্রেনের ইজারা সংক্রান্ত তথ্যের জন্য আবেদন করেন এবং তথ্য না পেয়ে পরে ১৭ অক্টোবর রেলওয়ের মহাপরিচালক বরাবর আপিল করেও তথ্য পাননি। এর পর তিনি ১৪ নভেম্বর তথ্য কমিশনে অভিযোগ করেন।

তিনি আদালতে অভিযোগ করেন, তথ্য কমিশন সমন জারি করে ৫ ফেব্র“য়ারি শুনানির দিন ধার্য করলে সমন পেয়ে রেলওয়ের তথ্য দপ্তরের কম্পিউটার অপারেটর খসরু পারভেজ ফোন করে ৩১ জানুয়ারি রেল ভবনে যেতে বলেন।

ওই দিন রেল ভবনে গেলে বাদীকে ওই কর্মচারী বলেন, যে তথ্য তিনি চেয়েছেন, তা ঠিকাদারের বিরুদ্ধে যায়। বিকল্প প্রস্তাব করে ঠিকাদার আপনাকে চা-মিষ্টি খাওয়াতে চান। তিনি এর মধ্যস্থতা করতে চান। কিন্তু তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

অভিযোগ উত্থাপনের পর তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক রেলওয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা ও পরিবহণ বাণিজ্যিক পরিচালক নাহিদ আহসানের কাছে জানতে চান বাদীর চাহিত তথ্য প্রদানযোগ্য কি না। তিনি স্বীকার করেন তথ্য প্রদানযোগ্য এবং ৬ মাসেও তথ্য প্রদান না করায় তিনি ক্ষমা চান। আপিলের পরও তথ্য প্রদান না করায় কমিশন আপিল কর্মকর্তা রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসানকে এ অভিযোগে পক্ষভুক্ত করেন। আপিল করার পরও তথ্য প্রদানকারী কর্মকর্তার তথ্য প্রদান না করার কারণ যুক্তিসঙ্গত না হওয়ায় কমিশন রেলওয়ের মহাপরিচালক, ডিডি টিসিকেও আগামী ৬ মার্চ হাজির হওয়ার নির্দেশ দেন।

আর্কাইভ