• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টাঙ্গাইলের শাড়ি ভারতের দাবিতে বিস্মিত শবনম ফারিয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৮:৫৭ এএম

টাঙ্গাইলের শাড়ি ভারতের দাবিতে বিস্মিত শবনম ফারিয়া

বিনোদন প্রতিবেদক

কিছুদিন আগেই ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় দাবি করেছে, টাঙ্গাইল শাড়ির উৎপত্তি বাংলাদেশে নয়, ভারতের পশ্চিমবঙ্গে। সম্প্রতি জিওগ্র্যাফিক্যাল ইন্ডিকেশন তথা জিআই পণ্য হিসেবে টাঙ্গাইল শাড়িকে স্বীকৃতিও দেয় দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় তুলেছেন এপার বাংলার মানুষ। বাংলাদেশের পণ্য নিয়ে ভারতের এমন দাবির বিরুদ্ধে কঠোর সমালোচনাও করছেন সবাই। অন্য সবার মতো এ তালিকায় রয়েছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া।

মঙ্গলবার দুপুর দেড়টায় ফেসবুক ভেরিফায়েড পেজে একগুচ্ছ ছবি পোস্ট করেন এ অভিনেত্রী। এতে ক্যাপশনে তিনি লেখেন, আমাদের টাঙ্গাইলের শাড়ি। টাঙ্গাইলের শাড়ি বাংলাদেশের ঐতিহ্য, বাংলাদেশের অহংকার।

এরপরই তিনি লিখেছেন, টাঙ্গাইল শাড়ি বাংলাদেশের ইতিহাসের একটা অংশ। আর সেই শাড়ির উৎপত্তি অন্য কোথাও দাবি করায় আমরা যারপরনাই বিস্মিত!

এদিকে গত ৩ ফেব্রুয়ারি টাঙ্গাইলের ঐতিহ্যবাহী তাঁতের শাড়িকে ভারতের দাবি করার প্রতিবাদে এবং বাংলাদেশের পণ্য হিসেবে জিআই স্বীকৃতির দাবিতে টাঙ্গাইল পৌর শহরের প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নাগরিক সমাজ।

এছাড়া বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক জানিয়েছেন, টাঙ্গাইল শাড়ির প্যাটেন্ট (ভৌগলিক নির্দেশক) পাওয়ার জন্য দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ