• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাকার শীর্ষ সন্ত্রাসী তানভীর ইসলাম জয়ের মালয়েশিয়ায় মৃত্যু

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ১১:৫১ পিএম

ঢাকার শীর্ষ সন্ত্রাসী তানভীর ইসলাম জয়ের মালয়েশিয়ায় মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকার আন্ডারওয়ার্ল্ডের নব্বই দশকের আতঙ্ক ‘সেভেন স্টার’ গ্রুপের অন্যতম সদস্য খোন্দকার তানভীর ইসলাম জয় পলাতক অবস্থায় মালয়েশিয়ায় মারা গেছেন।

গত ১২ এপ্রিল কুয়ালালামপুরের একটি ভবন থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) স্বজনদের কাছে তার মরদেহ হস্তান্তর করেছে দেশটির পুলিশ।

জানা যায়, ভারতীয় ব্যবসায়ী তারেক রানা এবং বাংলাদেশের কুখ্যাত অপরাধ সিন্ডিকেট সেভেন-স্টার গ্রুপের অন্যতম নেতা খোন্দকার তানভীর ইসলাম জয়ের মধ্যে উল্লেখযোগ্য মিল খুঁজে পাওয়া যায়। জয় ১৯৯০ এর দশকে বাংলাদেশে পুলিশি অভিযানের সময় হাওয়ায় মিলিয়ে যায়। ২০০৫ সালে বাংলাদেশের অনুরোধে ইন্টারপোল ‘রেড নোটিশ’ জারি করে তার বিরুদ্ধে।

২০০৬ সালের ১৪ মে বিদেশে কাজের জন্য বাংলাদেশি শ্রমিকদের নিয়ে যাওয়া সংস্থা ‘তুর্কি অ্যাসোসিয়েট’ এর মালিককে আট লাখ মার্কিন ডলার চেয়ে ফোন করে জয়। টাকা না দেয়ায় ওই সংস্থার অফিসে ঢুকে ছয়জনকে গুলি করে খুন করে জয়ের দলবল। কলকাতায় জয় পাসপোর্ট তৈরি করে তানভীর রানা নামে। ২০০৭ সালে বাগুইআটির চিনার পার্কের একটি বাড়ি থেকে ভারতের সিআইডি জয়কে গ্রেফতারের পর এ বিষয়টি ওঠে আসে।

খোন্দকার তানভীর ইসলাম জয়ের বাড়ি টাঙ্গাইলের মির্জাপুরে। তিনি ২০১৯ সাল থেকে তারেক রানা নামে ভারতীয় পাসপোর্ট নিয়ে মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। জয় দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। নিয়মিতভাবে তাকে ডায়ালাইসিস করতে হতো।

সোমবার (১৫ এপ্রিল) যুক্তরাষ্ট্র থেকে তার বোন মালয়েশিয়ায় এসে হাসপাতাল থেকে তার লাশ গ্রহণ করেন। পরে মালয়েশিয়া লাশ বহনকারী গেসকেট কোম্পানি তার লাশ হাসপাতাল থেকে নিয়ে যায় বলে জানা যায় এবং সেখানেই দাফন করা হয়।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ