• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিএনপি কী বলছে, কেন বলছে তারা তা জানে না : কাদের

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০৮:৩২ পিএম

বিএনপি কী বলছে, কেন বলছে তারা তা জানে না : কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

স্বার্থান্ধ ও সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গে সমঝোতাই এখন বিএনপির রাজনীতি- এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি আরও বলেন, বিএনপি এদেশে নষ্ট রাজনীতির হোতা। নষ্ট রাজনীতির চর্চা করছে বলেই সময়টা তাদের কাছে নষ্ট মনে হচ্ছে। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় তারা এখন বেসামাল, ক্লান্ত ও অবসাদগ্রস্ত। তারা কখন কী বলছে, কেন বলছে,- তা তারা নিজেরাই জানেন না।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে তার দফতরে ব্রিফিংকালে এমন মন্তব্য করেন কাদের।

ক্ষমতায় যাবার জন্য উগ্রবাসনা বিএনপিকে উন্মত্ত করে তুলেছে এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, আসলে বিএনপি মুখে গণতন্ত্রের কথা বললেও তারা ফ্যাসিবাদী মানসিকতাই বহন করে।

ওবায়দুল কাদের বলেন, অতীত-বর্তমান বিশ্লেষণ করলে দেখা যায়, এদেশে ফ্যাসিবাদী রাজনৈতিক দল হিসেবে এবং সরকার হিসেবে বিএনপিই নিজেদের প্রতিষ্ঠিত করেছে। বিএনপি নেতাদের ধৈর্যচ্যুতি ঘটেছে এমনটা মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ক্ষমতা পাওয়ার জন্য উগ্রবাসনা তাদের উন্মত্ত করে তুলেছে।

দেশে ফ্যাসিবাদী সরকার কায়েম হয়েছে, আইনের শাসন নেই বলে বিএনপি নেতারা যেসব বক্তব্য দিয়েছেন তারও সমালোচনা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বলেন, সরকার নয়, ফ্যাসিবাদী চরিত্র এখন বিএনপির রাজনীতিতে সুস্পষ্ট। প্রকৃতপক্ষে বিএনপির রাজনীতিই এখন দুঃসময় অতিক্রম করছে।

বিএনপি ক্ষমতায় থাকাকালে ভোটারবিহীন নির্বাচন, রাজনৈতিক ও সংখ্যালঘু নির্যাতনে রেকর্ড গড়েছিল উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এখন বিরোধী রাজনৈতিক দল হিসেবেও আগুন-সন্ত্রাস, হেফাজতি সন্ত্রাস এবং সাম্প্রদায়িক সন্ত্রাসের যে নজির স্থাপন করেছে তা ফ্যাসিবাদকেও হার মানায়।

বিএনপিকে আত্মবিশ্বাস হারানো রাজনৈতিক দল উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, জনগণের প্রতি দায়িত্বহীনতা এবং জনঘনিষ্ঠ ইস্যুতে তাদের দূরে অবস্থান করার নীতির কারণে জনগণই বিএনপিকে দূরে সরিয়ে রেখেছে।

সেতুমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় যেতে চায় কিন্তু নির্বাচনে যেতে চায় না। এটা বিএনপির ডাবল স্ট্যান্ডার্ড নীতি, যা সর্বজনবিদিত। তারা গণতন্ত্রের কথা বলে অথচ অগণতান্ত্রিক ও চোরাগলি খোঁজে ক্ষমতায় যাওয়ার জন্য। আসলে বিএনপি সক্ষমতা ও সাহস হারানো একটি রাজনৈতিক দল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএনপি মহাসচিবের কাছে জানতে চেয়ে বলেন, মুক্ত চিন্তা ও সৃজনশীলতার পথ কে রুদ্ধ করেছে?, কে আপনাদের কথা বলতে দিচ্ছে না? প্রমাণসহ বলুন। মুক্ত চিন্তা মানে তো গুজব-অপপ্রচার চালানো নয়।

সেতুমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, সরকারের বিরুদ্ধে অন্ধ সমালোচনার ভাঙা রেকর্ড বাজানো কি সৃজনশীলতা?

 

শামীম/ডাকুয়া

আর্কাইভ