• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জনগণ আবারও মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠবে : ফখরুল

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২১, ০৯:০৭ পিএম

জনগণ আবারও মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠবে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা আশা করছি জনগণ আবারও মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠবে এবং এই কর্তৃত্ববাদী সরকারকে সরিয়ে গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করবে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা ৫০ বছর পূরণ করতে চলেছি এই বছরে। কিন্তু দুর্ভাগ্যের কথা ১৯৭১ সালে যে লক্ষ্য নিয়ে আমরা স্বাধীনতার যুদ্ধ শুরু করেছিলাম সেই গণতান্ত্রিক রাষ্ট্র এখন পর্যন্ত পাইনি। শুধু তাই নয়; জনগণের যে আকাঙ্ক্ষা ছিল, মুক্তিযুদ্ধের যে চেতনা ছিল, সব কিছুকে ভূলুণ্ঠিত করে দিয়েছে। এখন এক দলীয় শাসনব্যবস্থা প্রবর্তনের জন্য বর্তমান শাসকগোষ্ঠী বিভিন্নভাবে এদেশের মানুষের ওপর অত্যাচার নির্যাতন চালিয়ে যাচ্ছে।

বিএনপির মহাসচিব বলেন, ‘এই দিন চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক ও প্রকৌশলীসহ অসংখ্য বুদ্ধিজীবীদের পাকহানাদার বাহিনী হত্যা করেছে। দীর্ঘ ৯ মাস যুদ্ধকালীন সময়ে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছে। জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে তারা বুদ্ধিজীবীদের হত্যা করেছে।

মির্জা ফখরুল বলেন, ‘তারা অসংখ্য মানুষকে খুন ও গুম করেছে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, স্বাধীনতার সময় যিনি বন্দি ছিলেন সেই বেগম খালেদা জিয়াকে তারা আটকে রেখেছে।

তিনি আরও বলেন, ‘খালেদা জিয়াকে একদিকে যেমন তারা বন্দি করে রেখেছেন, চিকিৎসার সুযোগ দিচ্ছে না। অন্যদিকে সমস্ত দেশপ্রেমিক মানুষের ওপর তারা অত্যাচার-নির্যাতন চালিয়ে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সরাফাত আলী সপু, তাবিথ আউয়াল, আমিনুল হক, রফিকুল আলম মজনু, যুবদলের সাইফুল আলম নীরব, সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহীদুল ইসলাম বাবুল, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, সাইফ মাহমুদ জুয়েলসহ বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মী।

জেডআই/ডা

আর্কাইভ