• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

‘সংলাপে সুশীল সমাজেরও কোনো আগ্রহ নেই’

প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ১০:৪৯ পিএম

‘সংলাপে সুশীল সমাজেরও কোনো আগ্রহ নেই’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সংলাপে সুশীল সমাজেরও কোনো আগ্রহ নেই। গত দুইটা-তিনটা নির্বাচন এবং একই সঙ্গে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে যে অভিজ্ঞতা হয়েছে যেটা হচ্ছে সরকার যদি নিরপেক্ষ না থাকে নির্বাচনের সময়ে কোনো নির্বাচনই সুষ্ঠু হওয়া সম্ভব নয়।

মঙ্গলবার (২২ মার্চ) সকালে জিয়া পরিষদের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের কবর জিয়ারত শেষে তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন নির্বাচন কমিশন যে সংলাপ করছে তাতে বিএনপি যাবে না। আমরা আগেই বলেছি এই ইসি গঠন প্রক্রিয়া বা কোনো কিছুর (সংলাপ) মধ্যে আমরা নেই, থাকব না। যত ভালো ইসি হোক না কেন এই ইসির পক্ষে একটি অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব না যদি নির্বাচনকালীন সরকার নিরপেক্ষ না হয়।

মির্জা ফখরুল বলেন, ‘আপনাদের মনে আছে যখন ইসি গঠন প্রক্রিয়া শুরু করল সরকার এবং রাষ্ট্রপতি যখন রাজনৈতিক দল বা সংগঠনকে ডাকা শুরু করলেন তখনই আমরা বলেছি এই ইসি পূর্ণ গঠন ব্যাপারটা এটা জরুরি নয়। জরুরি হচ্ছে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে অতীত অভিজ্ঞতায় নির্বাচনকালীন সময়ে কি ধরনের সরকার থাকবে সেটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি মূল্য হ্রাসের দাবিতে যে আন্দোলন করছি সেখানে কিন্তু গ্যাস, বিদ্যুৎ পানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ রয়েছে। আমরা যেকোনো গ্যাস-বিদ্যুত-পানির মূল্য বৃদ্ধির সম্পূর্ণ বিরোধী। এই ধরনের মূল্যবৃদ্ধির উদ্যোগকে আমরা মনে করি গণবিরোধী উদ্যোগ।

এনএম

আর্কাইভ