• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

শিগগিরই বাসায় ফিরবেন খালেদা

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ১০:৪২ পিএম

শিগগিরই বাসায় ফিরবেন খালেদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শারীরিকভাবে ভালো আছেন। তার চিকিৎসার জন্য ১০ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। তবে শারীরিক কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে আরো দুই-একদিন হাসপাতালেই থাকতে হবে।

বুধবার (২৮ এপ্রিল) রাতে বিএনপি চেয়ারপারসনের স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা সাংবাদিকদের সামনে তুলে ধরে এসব কথা জানিয়েছেন মেডিকেল টিমের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।

ডা. জাহিদ বলেন, ‘এই মেডিকেল বোর্ডের সুপারিশ মোতাবেক পরীক্ষাগুলো আজ অথবা কাল করা হবে। পরীক্ষাগুলো রিভিউ করে ম্যাডামের সার্বিক চিকিৎসার প্ল্যানিংটা সম্পন্ন হবে।’

অধ্যাপক জাহিদ বলেন,‘ম্যাডামের অবস্থা স্টেবল (স্থিতিশীল)। দেশবাসীসহ দলের নেতা-কর্মীদের কাছে আমি উনার জন্য দোয়া করার কথা বলছি।  আমরা খুবই আশাবাদী। ম্যাডাম খুব শিগগিরই উনার বাসায় ফিরে যাবেন।’

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, ‘উনার (খালেদা জিয়া) যে চিকিৎসা বাসায় চলছিল সেই চিকিৎসাসহ হাসপাতালে আরো কিছু নতুন ওষুধ যুক্ত করা হয়েছে; যোগ করার পরিপ্রেক্ষিতে আলহামদুল্লিলাহ উনি (খালেদা জিয়া) এখন স্টেবল।’

‘আজকে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এভার কেয়ার হাসপাতালের সাত সদস্য ছাড়াও এই  বোর্ডে ম্যাডামের ব্যক্তিগত চিকিৎসক টিমের সদস্য অধ্যাপক এফ এম সিদ্দিকী, আমি এবং অধ্যাপক আল মামুনও ছিলেন। অর্থাৎ ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ড উনার এ পর্যন্ত যে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে তার রিভিউ করেছেন। আগামী দুই-একদিনের মধ্যে আরও কিছু পরীক্ষার সুপারিশ করেছেন’, বলেন অধ্যাপক জাহিদ।

এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার জন্য গঠিত এই মেডিকেল টিমের নেতৃত্বে রয়েছেন অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদার।

মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে খালেদা জিয়াকে এভার কেয়ার হাসপাতালের একটি কেবিনে ভর্তি করা হয়। সেখানে গত রাতে তার সিটি স্ক্যান (চেস্ট), ইসিজি, ইকোসহ হৃদরোগের পরীক্ষাগুলো করা হয়।

অধ্যাপক জাহিদ বলেন, ‘‘গত ১৫ এপ্রিল ম্যাডামের সিটি স্ক্যান করা হয়েছিল। সেখানে আমরা রিপোর্ট দেখে বলেছিলাম- ফুসফুসে উনার ‘মিনিমাম ইনভলবমেন্ট’ আছে। গতকালকেও যে সিটিস্ক্যান হয়েছে সেখানে বিন্দুমাত্র ‘ইনভলবমেন্ট’ নেই। কাজেই আল্লাহর কাছে শুকরিয়া এটা ভালো দিক। উনার হৃদযন্ত্রেরও মধ্যে কোনো ধরনের সমস্যা নেই। কালকে ডাক্তার সাহেবরা যে পরীক্ষার রিপোর্ট দিয়েছেন সেই রিপোর্টে ভালো।”

নন করোনা ইউনিটে চিকিৎসাধীন খালেদা জিয়া:

অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘উনার করোনার কোনো  উপসর্গ নেই। উনি কিন্তু এখন নন করোনা ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। আন্তর্জাতিক চিকিৎসার নিয়মেই আছে- দুই সপ্তাহের পর রোগীর কোনো উপসর্গ না থাকলে করোনা টেস্টের আর প্রয়োজন নেই। তখন ধরে নিতে হবে উনার কাছ থেকে করোনা সংক্রমণের সুযোগ নেই।’

বেগম খালেদা জিয়া কবে বাসায় ফিরবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাসায় ফেরার বিষয়টা এখন বলা খুব টাফ। উনার পরীক্ষাগুলো সম্পন্ন হলে বোর্ড রিভিউ করবেন। তারপরও আমরা আশা করতে পারি- খুব সহসাই উনার বাসায় ফেরার সম্ভাবনা রয়েছে।’
বেগম খালেদা জিয়া দীর্ঘ কয়েক বছর ধরে আর্থাইটিজ, ডায়াবেটিক ও চোখের সমস্যায় ভুগছেন।

ড. জাহিদ বলেন, ‘‘আপনারা তো জানেন, উনার অন্য অনেক অসুখ রয়েছে। তার আধুনিক চিকিৎসার প্রয়োজন। অর্থাত ‘সি নিডস মডার্ন টিট্রমেন্ট ইন এ ডেভেলপ সেন্টার।’ এই সুপারিশটি করেছিল বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বোর্ড। সেটা যদি আমাদের করতে হয়- পরিবারের সদস্যরা অনেক দিন আগে সরকারের কাছে দরখাস্ত করেছেন- সুচিকিতসার জন্য উনাকে বিদেশে নিয়ে যাওয়া উচিত।”

গত ১১ এপ্রিল বেগম খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা ‘ফিরোজায়’ তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এফ এম সিদ্দিকীরে নেতৃত্বে চিকিৎসা শুরু হয়। করোনাক্রান্তের ১৪ দিন অতিক্রান্ত হওয়ার পর খালেদা জিয়ার করোনা টেস্ট করা হয়েছিল। তবে ফলাফল পজেটিভ আসে।

/আইএম/এআই/
আর্কাইভ