• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩, ০৯:৩৬ পিএম

অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশ ও জনগণ নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি অশ্রদ্ধাশীল। এজন্য রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তাদের আগ্রহ কম।
তাদের আগ্রহ কেবল খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতি। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হয়েছে।
রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষ বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সঙ্গে মতবিনিময় ও সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এরআগে বাংলাদেশ সংবাদপত্র পরিষদের (বিএসপি) সঙ্গে তিনি মতবিনিময় করেন। এ সময়ে বিএসপির সভাপতি মোজাফফর হোসেন পল্টু ও সেক্রেটারি এম জি কিবরিয়া চৌধুরী উপস্থিত ছিলেন।


বিএনপির নেতা মির্জা আব্বাস বলেছেন, রাষ্ট্রপতি নির্বাচনে বিএনপির কোনো আগ্রহ নেই এ বিষয়ে মতামত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, দেশ নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই। তাদের সমস্ত আগ্রহের কেন্দ্রবিন্দু তারেক রহমান ও খালেদা জিয়া। সাজাপ্রাপ্ত আসামি তারেক রহমানকে তারা ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানিয়ে রেখেছে। তাকে বাংলাদেশে ফিরিয়ে আনার স্বপ্ন দেখে। আমরাও চাই, তিনি ফিরে আসুক। তিনি শাস্তির মুখোমুখি হোক। তার বিচার হোক, আমরা সেটি চাই। খালেদা জিয়ার স্বাস্থ্য কেমন আছে৷ এ নিয়ে তাদের সব আগ্রহ। জনগণ-দেশ নিয়ে তাদের ভাবনা নেই। যারা গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি অশ্রদ্ধাশীল, তারা বলতে পারে রাষ্ট্রপতি নির্বাচনের প্রতি তাদের কোনো আগ্রহ নেই।
রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী শাহাবুদ্দিন চুপ্পু সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হয়েছে। আমাদের সংসদীয় দলের বৈঠক বসেছিল শনিবার (১১ ফেব্রুয়ারি)। তখন রাষ্ট্রপতি পদের মনোনয়নের জন্য সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়িত্ব দেওয়া হয়। সেই ক্ষমতাবলে তিনি বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন চুপ্পুকে তিনি রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী তাকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন কমিশনার হিসেবে দায়িত্ব দিয়েছিলেন। তখন পদ্মাসেতুতে দুর্নীতির অসত্য মিথ্যা অভিযোগ তুলে দুদককে যে চাপ দেওয়া হচ্ছিল, তা মোকাবিলায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আপনারা জানেন, পদ্মাসেতুতে যে দুর্নীতি হয়নি, কানাডার আদালতে তা প্রমাণিত হয়েছে। কানাডার আদালতে কিন্তু বিশ্বব্যাংক গিয়েছিল এবং বিশ্বব্যাংক সেখানে হেরে গিয়েছে। কানাডার আদালত রায় দিয়েছে, পদ্মাসেতুতে দুর্নীতির অভিযোগ গাল-গল্প ছাড়া কিছু না। কিন্তু তারপরেও দুদকের কমিশনারের দায়িত্ব পালনকালে তার ওপর অনেক চাপ ছিল। সেক্ষেত্রে তিনি দৃঢ়তার পরিচয় দিয়েছেন। মনে করি, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছেন। এমন একজনকে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে, যিনি ঝুঁকি নিয়েছেন, বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদ করেছেন। যার মধ্যে ভদ্রতা, নম্রতা ও রাজনৈতিক বিজ্ঞতা রয়েছে।
বিএনপির পদযাত্রা নিয়ে এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, সারা দেশে সংঘর্ষ ছড়িয়ে দিতে বিএনপি পদযাত্রা করছে। দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করার আসৎ উদ্দেশ্য ছিল তাদের। আওয়ামী লীগের নেতাকর্মীরা সতর্ক পাহারায় ছিল। শান্তি সমাবেশ করেছে, যে কারণে বিএনপি যেভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল, তারা তা পারেনি।
বিএনপির কর্মসূচির সাথে পাল্টা আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিচ্ছে এবিষয়ে মতামত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আমরা কোনো পাল্টা কর্মসূচি দিচ্ছি না, নির্বাচনের আগ পর্যন্ত আমাদের কর্মসূচি থাকবে। কারণ আওয়ামী লীগ রাজপথের দল, ক্ষমতায় থাকলেও আমরা কর্মসূচি দেব,  না থাকলেও কর্মসূচি দেবো।
মন্ত্রী বলেন, আমাদের সরকার গণমাধ্যমবান্ধব। দেশে সংবাদমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে। পৃথিবীর অনেক বড়ো দেশেও সংবাদমাধ্যম নেই। বের হয় না ১০০ পত্রিকার ডিক্লারেশন বাতিল হয়েছে। আরো ১০০ চিহ্নিত করা হয়েছে। এগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে৷ এরমধ্যে যেসব পত্রিকা কেবল বিজ্ঞাপন দিলেই বের হয়, যারা কেবল তদবির করে বেড়ায়, তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে। কারণ তাদের কারণে অন্যরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
তিনি বলেন, অর্থনৈতিক মন্দার কারণে বিজ্ঞাপন কমে এসেছে। আগে ৪০০ বেশি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হতো, এখন তা ৫০ নেমে এসেছে। অনেক পত্রিকার বিজ্ঞাপনের টাকা বকেয়া পড়ে আছে। এ বিষয়টি অর্থমন্ত্রণালয়কে বলা হয়েছে। আমরা তাদের অনুরোধ জানিয়েছি বড় পত্রিকা না হলেও ছোটদের বকেয়াটা যেন দ্রুত ছাড় দেওয়া হয় আমরা সেই চেষ্টাই করছি।

 

আরিয়ানএস/

আর্কাইভ