• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকারের হাতে বিদেশিরা নিরাপদ না, প্রমাণিত: ফখরুল

প্রকাশিত: মে ২২, ২০২৩, ১০:০২ পিএম

সরকারের হাতে বিদেশিরা নিরাপদ না, প্রমাণিত: ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিদেশি নাগরিকদের হুমকি দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাংলাদেশে থাকা বিশ্বের বিভিন্ন দূতাবাস তাদের নাগরিকদের সতর্ক করছে বলেও জানিয়েছেন তিনি।

ফখরুল বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে ভালো নির্বাচনের কথা বললেও নির্বাচন শুরুর আগেই বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার শুরু করেছে, পুলিশের ছত্রছায়ায় আওয়ামী লীগ হামলা চালাচ্ছে। বর্তমান সরকারের হাতে যে বিদেশিরাও নিরাপদ না সেটাই এখন প্রমাণিত হলো।

তাই দ্রুত এ সরকারকে হটাতে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানান ফখরুল। বলেন, এজন্য জাতীয় ঐক্য গড়ে যুগপৎ আন্দোলন করতে হবে।

সোমবার (২২ মে) রাজধানীর বনানীতে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার হাজার হাজার কোটি টাকা লুট করে নিয়ে যাচ্ছে। এক বিদ্যুৎ খাতকে তারা লুটপাটের জন্য আলাদা করে নিয়েছে। শুধুমাত্র এ খাতের জন্য তিন দশমিক তিন বিলিয়ন ডলার গচ্ছা দিতে হচ্ছে। এ প্রক্রিয়ায় দেশকে ফোকলা করে দেয়া হচ্ছে।


বর্তমানে ঋণের বোঝা দেশ বইতে পারবে না জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘কোনো অর্থনীতিবিদ বলছে না, বর্তমানে ঋণের বোঝা দেশ বইতে পারবে। মধ্য আয়ের দেশ থাকবে না যদি দুর্নীতি বন্ধ করা না যায়। সরকারের মাফিয়ারা দেশের টাকা পাচার করে বিদেশে বিনিয়োগ করছে, কিন্তু দেশে কোনো বিনিয়োগ হচ্ছে না। বাংলাদেশের অর্থনীতি অতি দ্রুত গতিতে রসাতলে যাচ্ছে।’

দেশের অর্থনীতি ভালো আছে- সরকার গলার জোরে এটি প্রতিষ্ঠা করতে চাইলেও কোনো কাজ হবে না জানিয়ে ফখরুল বলেন, ‘আগামী বছর থেকে ঋণ শোধ করা শুরু করলে দেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে। সরকারে অর্থনীতির দিকে নজর না দিয়ে যেনতেনভাবে ক্ষমতায় টিকে থাকতে চায়।

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে তিনি বলেন, ‘সরকার ক্ষমতায় আসার পর দ্রুত জনপ্রিয়তা হারাতে শুরু করে, এরপরই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দিয়েছে। কারণ নিরপেক্ষ নির্বাচন হলে তাদের জয়ী হয়ে আবার ক্ষমতায় আসা সম্ভব নয়। তাই দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছে।


এডিএস/

আর্কাইভ