• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজনীতিকে সমৃদ্ধ করতে বই পড়ার বিকল্প নেই: ফখরুল

প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৩:০৭ এএম

রাজনীতিকে সমৃদ্ধ করতে বই পড়ার বিকল্প নেই: ফখরুল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তরুণ ও যুবকদের বই পড়ার প্রতি আকৃষ্ট করতে সচেতনতামূলক কার্যক্রম চালানোর আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (৪ জুন) ১৫ জেলা ও মহানগরীতে স্থাপিত জিয়া স্মৃতি পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।  চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, মুন্সীগঞ্জ, কক্সবাজার, ঠাকুরগাঁও, মানিকগঞ্জ, ঝিনাইদহ, খাগড়াছড়ি, জয়পুরহাট, যশোর, রাজবাড়ীতে বিএনপির কার্যালয়ে এ পাঠাগার গড়ে তোলা হয়েছে।

অনুষ্ঠানে বিএনপি মহাসচিব বলেন, রাজনীতিকে সমৃদ্ধ করতে হলে বই পড়ার বিকল্প নেই। এই পাঠাগার থেকেই মানুষ সচেতন হয়ে উঠবে।

তরুণ ও যুবকদের বইয়ের প্রতি আগ্রহী করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, এখন বই পড়া কমে গেছে। কিন্তু বই পড়া অত্যন্ত আবশ্যক। এখন সবাই দেখে এবং শোনে। পরবর্তী প্রজন্মকে পড়ার দিকে যদি আকৃষ্ট করা যায় তাতে দল, দেশ সমৃদ্ধ হবে।

সরকার বইয়ের প্রতি তরুণদের আগহী করতে কোনো পদক্ষেপ নেয়নি দাবি করে তিনি আরও বলেন,  ‘বর্তমান সরকার কিন্তু পাঠাগার ধ্বংস করেছে। আপনারা কতটুকু জানেন জানি না, আমি জানি… আগে প্রতিটা জেলায় সরকারিভাবে পাঠাগার নির্মাণ করা হতো এবং সেখানে বরাদ্দ দেওয়া হতো, প্রচুর বইপত্র দেওয়া হতো। জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে বইপত্রগুলো সেখানে (বিভিন্ন পাঠাগারে) পাঠানো হতো প্রতিবছর। এখন সব বন্ধ হয়ে গেছে।’

জিয়া স্মৃতি পাঠাগারের সভাপতি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালামের সভাপতিত্বে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ অনলাইনে যুক্ত থেকে ১৫টি জেলার নেতারা বক্তব্য রাখেন।

 

জেকেএস/

আর্কাইভ