• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বেআইনিভাবে নেতাকর্মীদের বন্দি রাখায় মির্জা ফখরুলের বিবৃতি

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৩:১১ এএম

বেআইনিভাবে নেতাকর্মীদের বন্দি রাখায় মির্জা ফখরুলের বিবৃতি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশব্যাপী বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও গায়েবী মামলায় বেআইনিভাবে কারাগারে বন্দি রাখার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (১০ আগস্ট) গণমাধ্যমে এ বিষয়ে একটি বিবৃতি পাঠানো হয়েছে।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা ও জামিন লাভের পরেও দলের নেতাকর্মীদেরকে পুরানো মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে বন্দি রাখা সম্পূর্ণ অমানবিক ও রাজনৈতিক প্রতিহিংসামূলক। বিএনপিসহ বিরোধীদলের গণতান্ত্রিক আন্দোলনকে দমিয়ে রাখতে অবৈধ সরকার নিরবচ্ছিন্নভাবে এ ধরনের ন্যাক্কারজনক দৃষ্টান্ত স্থাপন করছে। মানুষের ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতাসহ সরকারের ভয়াবহ দুঃশাসনের বিরুদ্ধে রাজপথে জনতার বিপুল ঢল দেখে দিশেহারা হয়ে বিরোধীদলগুলোকে নির্মূলের ব্যর্থ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এ ফ্যাসিস্ট শাসকগোষ্ঠী।

কিন্তু নেতাকর্মীদেরকে ওপর হামলা চালিয়ে, গুলি করে; গ্রেফতার এবং নির্যাতন চালিয়ে ও কারান্তরীণ রেখে ক্ষমতা টিকিয়ে রাখা যাবে না। বরং বেআইনি কর্মকাণ্ডের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীসহ অবৈধ সরকারকে জবাবদিহির মুখোমুখি দাঁড়াতেই হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রায় প্রতিটি রাজনৈতিক দল, সচেতন নাগরিক সমাজ, মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক অধিকার গ্রুপগুলো বর্তমান নিশিরাতের সরকারের জুলুমের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। জনগণের আন্দোলনের মুখেই অবৈধ সরকারের পতন এবং নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনেই নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে।

অবিলম্বে আটককৃত নেতৃবৃন্দসহ দেশব্যাপী কারাবন্দি বিরোধদলের সকল সদস্যদের নিঃশর্ত মুক্তি এবং মিথ্যা মামলা প্রত্যাহারের জোর আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে যেসব নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন- বিএনপির বাণিজ্য বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সালাহ উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) আকন কুদ্দুসুর রহমান, জাতীয় নির্বাহী কমিটির সহ-ত্রাণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ, কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উদবাতুল বারী আবু।

এছাড়াও গাজীপুর মহানগর বিএনপির সভাপতি শওকত হোসেন সরকার, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সদস্য সচিব রফিকুল আলম মজনু, বগুড়া জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আলী আজগর হেনা, নীলফামারী জেলাা বিএনপির সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, যুগ্ম আহবায়ক ইয়াকুব নবী, বাগেরহাট জেলা বিএনপি’র সাবেক সভাপতি আব্দুস সালামসহ অসংখ্য নেতাকর্মীর নামে মিথ্যা ও গায়েবী মামলায় বেআইনিভাবে কারাগারে বন্দি রাখার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ফেনী জেলাধীন সদর উপজেলা বিএনপি’র আহবায়ক ফজলুর রহমান বকুলকে আজ দুপুরে গোয়েন্দা পুলিশ কতৃর্ক আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। ফজলুর রহমান বকুলকে আটকের ঘটনায় বিএনপি মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান।

রাতে বিএনপি সহ-দফতর সম্পাদক মো. তাইফুল ইসলাম টিপু গণমাধ্যমে মির্জা ফখরুলের এ বিবৃতি পাঠিয়েছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ