• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

এবার আন্দোলনে হারলে ৫০ বছর সংকটে পড়বে দেশ: ফখরুল

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৭:৪২ পিএম

এবার আন্দোলনে হারলে ৫০ বছর সংকটে পড়বে দেশ: ফখরুল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকার পতনের আন্দোলনে এবার হেরে গেলে দেশ ৫০ বছরের জন্য কর্তৃত্ববাদী শাসনের কবলে পড়বে বলে মন্তব্য করেছেন বিএনপির শীর্ষ নেতারা। গণতন্ত্রের পক্ষের বিশ্ব বিএনপিকে সমর্থন দিচ্ছে জানিয়ে নেতাকর্মীদের রাজপথে আন্দোলনের আহ্বান জানান তারা।

শনিবার (১২ আগস্ট) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য ফ্রন্টের প্রতিনিধি সভায় যোগ দেন মির্জা ফখরুল ইসলাম। সেখানে তিনি বলেন, এবার আন্দোলনে ব্যর্থ হলে ৫০ বছর কর্তৃত্ববাদী শাসনের কবলে পড়বে দেশ। কারো কোনও প্রকার অধিকার থাকবে না।

মির্জা ফখরুল দাবি করেন, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘাড়ে দোষ চাপাতে ভিন্ন ধর্মাবলম্বীদের উপর হামলা করে আওয়ামী লীগ। ভিন্নধর্মাবলাম্বীদের জমি দখলের জন্যই হিন্দু, বৌদ্ধ, খৃষ্টানদের উপাসনালয় ও ঘরবাড়িতে হামলা চালাচ্ছে ক্ষমতাসীনরা। রমনার কালী মন্দির, রামুর বৌদ্ধ বিহার ভাঙচুর আওয়ামী লীগ করেছে।

বেগম জিয়ার অসুস্থতায় চিকিৎসকরাই উদ্বিগ্ন জানিয়েছেন উল্লেখ করে বিএনপি নেতারা বলেছেন, সরকার উদ্যোগী না হলে গণঅভ্যুত্থানে বেগম জিয়াকে মুক্ত করে তার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করা হবে।

দেশের মানুষ এখন সংকটময় অবস্থায় আছে দাবি করে মির্জা ফখরুল বলেন, দেশের মানুষের মাঝে দুটি বিভক্তি এনেছে সরকার। হয় তুমি আওয়ামী লীগ, না হলে বিএনপি। সবখানে বিভেদ তৈরি করেছ আওয়ামী লীগ। সামাজিক অনুষ্ঠানেও তারা একই অবস্থা সৃষ্টি করেছে।

তার দাবি, দেশে রাজনৈতিক বিভক্তি তৈরি করে ক্ষমতা কুক্ষিগত করার প্রয়াসে একটি পরিবার ছাড়া কেউই রাজনীতি করতে পারবে না বলে পরিস্থিতি এমনভাবে তৈরি করেছে আওয়ামী লীগ।

এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশের পাশাপাশি আন্তর্জাতিক মহলও বর্তমান সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। তাই বিএনপির আন্দোলনে চালিয়ে যেতে নেতাকর্মীদের নির্দেশ দেন তিনি।

সবাইকে রাস্তায় থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, চলমান আন্দোলন একটি যৌক্তিক যায়গায় এসে দাঁড়িয়েছে। একদিকে জনতার লড়াই, অন্যদিকে অবৈধ রেজিম। আন্দোলন চলছে। আজকের আন্দোলন দেশ ও মানুষের মুক্তির আন্দোলন। এই আন্দোলনে হারার কোন সুযোগ নাই। মানুষ জাগছে। গণতন্ত্রকামী বিশ্ব আমাদের সমর্থন দিচ্ছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ