• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গুজব রুখতে আ.লীগের ‘দ্য ড্রিল’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৩:১৮ এএম

গুজব রুখতে আ.লীগের ‘দ্য ড্রিল’

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গুজব মোকাবিলায় দেশজুড়ে অনলাইন ক্যাম্পেইন পরিচালনার জন্য প্রশিক্ষক তৈরি করছে আওয়ামী লীগ। দলটির ওয়েব টিমের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন বার্তা প্রচার ও গুজব প্রতিরোধে দেশজুড়ে অনলাইন ক্যাম্পেইনের প্রশিক্ষণ প্রদানের জন্য প্রশিক্ষকদের নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা ‘দ্য ড্রিল’-এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই কর্মশালায় উপস্থিত ছিলেন ৭০ জন প্রশিক্ষক। দুই দিনব্যাপী কর্মশালা শেষে প্রশিক্ষক হিসেবে সারা দেশে ছড়িয়ে থাকা কর্মীদের প্রশিক্ষণ দেবেন এই প্রশিক্ষকেরা।

১৪ বছর ধরে চলা গুজব-সন্ত্রাসের বিরুদ্ধে দেশের উন্নয়নই প্রকৃত জবাব হতে পারে বলে জানান আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। প্রশিক্ষণ নেওয়া কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমরাই বলব- আমরাই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করেছি। আজকে আমাদের বিরোধীরাই এই মাধ্যমে আমাদের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত বলেন, অনেকগুলো গবেষণায় দেখা গেছে গুজব, মিথ্যা তথ্য ও অপপ্রচার ৬ গুণ গতিতে ছড়ায়। জবাবে ৫ গুণ প্রচেষ্টায়ও আমরা একধাপ পিছিয়ে থাকি। আমাদের ১০ গুণ চেষ্টা করতে হবে।

এর আগে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনীতে আওয়ামী লীগ ওয়েব টিমের সমন্বয়ক ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ বলেন, ফেসবুক আইডি চেক না করে আমরা কাউকে প্রশিক্ষণ দেব না। ফেসবুকে কেবল নিজের ছবি বা দলীয় ছবি দেন, কিন্তু কোনো অপপ্রচার বা গুজব নিয়ে জবাব বা রাজনৈতিক তর্ক করেন না; এমন কাউকে প্রশিক্ষণ দেব না। তারা আমাদের অন্য শাখায় থাকবে। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ