• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বিএনপি অফিসে তালা, সংলাপের চিঠি নিয়ে ঘুরছেন ইসির প্রতিনিধি

প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৯:৫৭ পিএম

বিএনপি অফিসে তালা, সংলাপের চিঠি নিয়ে ঘুরছেন ইসির প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বিএনপিকেও আমন্ত্রণ জানাতে চায় কমিশন। বিএনপিকে আলোচনায় অংশ নেওয়ার আমন্ত্রণপত্র পৌছে দিতে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে যান নির্বাচন কমিশনের প্রতিনিধি। কিন্তু অবরোধে ব্যাপক ধরপাকড়ের কারণে দলটির নয়াপল্টনের কার্যালয় তালাবদ্ধ। এ অবস্থায় আগামী ৪ নভেম্বর অনুষ্ঠেয় এ আলোচনা সভায় অংশ নিতে বিএনপিকে চিঠি পৌঁছে দেওয়ার জন্য ঘুরছে নির্বাচন কমিশনের প্রতিনিধি।

নির্বাচন কমিশনের একটি সূত্র জানায়, বিএনপিকে ইসির সংলাপের চিঠি পৌঁছে দেওয়ার জন্য বৃহস্পতিবার সকালে কমিশনের একজন অফিস সহকারী নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে যান। তালাবদ্ধ কার্যালয়ে কাউকে না পেয়ে তিনি যান গুলশানের চেয়ারপারসনের কার্যালয়ে।

সূত্রমতে, সেখানেও কাউকে না পেয়ে আবার ওই কর্মচারী নয়াপল্টনে ফিরে আসেন। দুপুর আড়াইটা পর্যন্ত তিনি সেখানে অবস্থান করছিলেন।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, সভা অনুষ্ঠিত হবে আগামী শনিবার। মাঝে আরও একদিন সময় আছে। আমরা বিএনপিকে তাদের চিঠিটা পৌঁছে দেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।

ঢাকায় গত ২৮ অক্টোবর সংঘর্ষে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর দলের নেতাদের বিরুদ্ধে অন্তত ৪২টি মামলার হওয়ার খবর পাওয়া গেছে। এসব মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল গ্রেফতার হয়ে কারাগারে।

দলটির সিনিয়র নেতাদের বাসায় বাসায় তল্লাশি চলছে। সহিংসতা এড়াতে পল্টন কার্যালয় ঘেরাও করে রেখেছে পুলিশ। এমতাবস্থায় বিএনপিকে সংলাপের চিঠি দেওয়া কঠিন হয়ে পড়েছে নির্বাচন কমিশনের।

নির্বাচন কমিশন সূত্র বলছে, শনিবারের আলোচনা সভায় অংশ নিতে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে চিঠি দেওয়া হচ্ছে। চিঠিতে রাজনৈতিক দলগুলোকে সভাপতি ও সাধারণ সম্পাদক অথবা মনোনীত দুজন উপযুক্ত প্রতিনিধিকে আলোচনা অনুষ্ঠানে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানটি নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে শনিবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সভায় সভাপতিত্ব করবেন। নির্বাচন কমিশনাররা সভায় উপস্থিত থাকবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ