• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কোরআন ছুঁয়ে মিথ্যা বললে কী হয়?

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩, ০৫:৫৯ পিএম

কোরআন ছুঁয়ে মিথ্যা বললে কী হয়?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মিথ্যাচার একটি গর্হিত কাজ। আর এই গর্হিত কাজই যখন মানুষের কাছে বিশ্বাসযোগ্য করতে মিথ্যাবাদী ধর্মের আশ্রয় নেন, কোরআন ছুঁয়ে মিথ্যা বলেন তখন তার কী শাস্তি হয় তা হয়তো অনেকেই জানেন না।

ইসলামের দৃষ্টিতে মিথ্যা বলা কবিরা গুনাহ। এটি মুনাফিকের স্বভাব। আর কোরআন ছুঁয়ে মিথ্যা কথা বলা জঘন্যতম গুনাহের কাজ। এ কাজে শুধু গুনাহই হয় না, পবিত্র কোরআনকেও অবমাননা করা হয়।

কোরআন ছুঁয়ে মিথ্যা বলা বিষয়ে হজরত সাহাল ইবনে মিনজাব বলেন, যে ব্যক্তি কোরআন শরিফের কোন একটি সূরার কসম করবে, সে ওই সূরার প্রত্যেকটি আয়াতের বদলায় একটি করে গুনাহ নিয়ে আল্লাহর সাথে সাক্ষাত করবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা হাদীস ১২৩৬০)

আল্লাহর কাছে তাওবা করে এমন গুনাহের কাজে আর লিপ্ত না হলে শাস্তি থেকে রেহাই পাওয়া সম্ভব। অন্যথায় তাওবা না করে যদি ওই ব্যক্তি এমন গুনাহে লিপ্ত থাকে তবে তিনি শাস্তি পাবেন নাকি ক্ষমা পাবেন তা হবে আল্লাহর ইচ্ছাধীন।

ইতিহাস থেকে জানা যায়, কোরআন ছুঁয়ে মিথ্যা বললে তার মৃত্যু মোটেও স্বাভাবিক হয় না। পৃথিবীর ইতিহাসে বিশ্বাসঘাতকতার জঘন্যতম উদাহরণ হলো পলাশীর যুদ্ধ। এ যুদ্ধে নবাব সিরাজউদ্দৌলার সঙ্গে যারা বিশ্বাসঘাতকতা করেন তাদের মধ্যে অন্যতম মীর জাফর।

এই মীর জাফর নিজের মিথ্যাকে সবার কাছে বিশ্বাসযোগ্য করে তুলতে কোরআন শরীফ মাথায় করে মিথ্যা অঙ্গীকার করেন। নবাব সিরাজউদ্দৌলার সামনে তার পাশে থাকার অঙ্গীকার করেও বেঈমানী করেছিলেন বিশ্বাসঘাতক মীর জাফর।

এতে তার পরিণতি কী হয়? যে ক্ষমতার লোভে মীর জাফর কোরআন ছুঁয়ে মিথ্যা বলে সে ক্ষমতা থেকেই ইংরেজরা তাকে সরিয়ে দেন। সিংহাসনে বসান তার জামাতা মীর কাশিমকে।

এরপর তার শরীরে বাসা বাঁধে দুরারোগ্য কুষ্ঠ রোগ। প্রায় এক যুগ কঠিন এ রোগে ভুগে ধুকে ধুকে মারা যান মীর জাফর। তাই মিথ্যাকে সত্য প্রমাণ করতে ধর্মের ব্যবহার কিংবা পবিত্র কোরআনকে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ