• ঢাকা বৃহস্পতিবার
    ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

আইপিএল নিলামে রিয়াদ ইন, সাকিব-লিটন আউট

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩, ০৬:০৪ পিএম

আইপিএল নিলামে রিয়াদ ইন, সাকিব-লিটন আউট

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের পরের আসরের আগে সাকিব আল হাসান ও লিটন দাসকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। এবার আইপিএলের ড্রাফটেও নেই বাংলাদেশের এই দুই তারকা। আর দিল্লি ক্যাপিটালস ছেড়ে দিলেও দুই কোটি রুপি ভিত্তিমূল্যের পুলে আছেন মোস্তাফিজুর রহমান।

তবে মজার বিষয় আইপিএলের ড্রাফটে জায়গা পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সঙ্গে আরও ৫ বাংলাদেশি হচ্ছে হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজ ও তাসকিন আহমেদ।

দুবাইয়ে আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে আইপিএলের নতুন আসরের নিলাম। এবারই প্রথম ভারতের বাইরে হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের নিলাম। বিভিন্ন দেশের মোট ১ হাজার ১৬৬ জন ক্রিকেটার নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন, আইপিএলের নিলামের অংশ হওয়ার জন্য।

আইসিসির সহযোগী সদস্য দেশের মোট ৪৫ জন ক্রিকেটার আছেন এই তালিকায়। এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেললেননি, এমন ক্রিকেটার রয়েছেন ৯০৯ জন। এদের মধ্যে ৮১২ জনই ভারতীয় ক্রিকেটার। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে, এই তালিকায় এমন ভারতীয় ক্রিকেটার আছেন ১৮ জন।

সদ্য শেষ হওয়ার ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলের সাতজন রয়েছেন সর্বোচ্চ ভিত্তিমূল্য দুই কোটি রুপির পুলে। নিলামে বিভিন্ন দেশের ২৫ জন ক্রিকেটার রয়েছেন সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায়। এবারের নিলাম থেকে সব মিলিয়ে ৭৭ জন ক্রিকেটার কিনতে পারবে আইপিএলের ১০ ফ্র্যাঞ্চাইজি। এদের মধ্যে ৩০ জন থাকবেন বিদেশি ক্রিকেটার।

১৯ ডিসেম্বরের নিলামে উঠবেন মাহমুদউল্লাহ রিয়াদসহ ৬ বাংলাদেশি ক্রিকেটার। তবে নিলামে নেই সবচেয়ে বেশি সময় ধরে আইপিএল খেলার অভিজ্ঞতা থাকা সাকিবের। একই সঙ্গে বাদ পড়েছে লিটনের নাম। গত আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাত্র একটি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন এই উইকেটকিপার ব্যাটার।

হয়তো এরই মধ্যে দিয়ে আইপিএল ক্যারিয়ার শেষে সাকিবের। নিলামে নাম না দেওয়ার মধ্য দিয়ে নিশ্চিতভাবে ২০২৪ সালের আসরে থাকছেন না বিশ্বসেরা এই অলরাউন্ডার। ২০২১ সালে অবিক্রীত ছিলেন তিনি। পরের আসরে শুরুতে অবিক্রীত থাকলেও পরে দেড় কোটি টাকায় তাকে কিনে নেয় কলকাতা।

কিন্তু আইপিএল শুরুর পর শেষ পর্যন্ত যোগ না দিয়ে নিজেই নাম প্রত্যাহার করেন নেন। আর এই আসরের নিলামের তালিকাতেই নেই সাকিবের নাম।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

ক্রীড়া জগৎ সম্পর্কিত আরও

আর্কাইভ