• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

ট্রেনের শেষ বগিতে ‘X’ চিহ্ন থাকে যে কারণে

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০৭:৪৪ পিএম

ট্রেনের শেষ বগিতে ‘X’ চিহ্ন থাকে যে কারণে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দূরপাল্লার ট্রেন যখন স্টেশন ছেড়ে যাওয়ার সময় হয়, স্টেশনের চিত্র পাল্টে যায় । যাত্রীরা ব্যস্ত হয়ে পড়েন। ঠিক ট্রেনে ঠিকমতো ওঠা, মালপত্র গুছিয়ে নেয়া, সিটের নম্বর দেখা, সঙ্গীরা ঠিকঠাক ট্রেনে উঠতে পারলেন কিনা তা খেয়াল করা এই নিয়ে শুরু হয় যাত্রীদের ব্যস্ততা।

এসব তো করতেই হবে। কিন্তু এরই মাঝে কোনোদিন ট্রেনের শেষ বগিটিকে লক্ষ্য করেছেন? হয়তো করেছেন। আর লক্ষ্য করলেই চোখে পড়বে শেষ বগিতে লেখা ‘X’চিহ্নটি। আর যদি না দেখে থাকেন তাহলে পরেরবার বেড়াতে যাওয়ার সময় একবার এই এক্স আঁকা বগিটি দেখে নিতে পারেন। তা এই চিহ্নটি কেন এভাবে আঁকা থাকে জানেন? জানেন না? তাহলে এই লেখাটি পড়ুন।

>> ট্রেনের বগির পেছনে X লেখার অর্থ, এই বগিটি ট্রেনের শেষ বগি। ট্রেনের নিরাপত্তার কথা মাথায় রেখে শেষ বক্সে সাদা-হলুদ রঙে এই এক্স লেখা থাকে।

>> এই এক্স লেখা চিহ্নটি দেখতে পেলে স্টেশন মাস্টার বোঝেন যে পুরো ট্রেনটি চলে গেছে। পাশাপাশি যাত্রীরাও বুঝতে পারেন যে ট্রেনটি প্ল্যাটফর্মের বাইরে চলে গেছে।

>> স্টেশন মাস্টার যদি এই চিহ্নটি না দেখতে পান তাহলে তিনি বুঝতে পারেন যে পুরো ট্রেনটি এখনো প্ল্যাটফর্মে আসেনি। এর পেছনের কোচগুলোর এখনো আসা বাকি আছে।

>>যখন সম্পূর্ণ কোচ দেখা যায় না, তখন সেই হারিয়ে যাওয়া কোচের তথ্য বেতার বার্তার মাধ্যমে নেয়া হয়। এছাড়াও, যে কোচগুলো এগিয়ে গেছে তাদেরও থামতে বলা হয়।

>>এই ট্রেনগুলোর পেছনের অংশেও ব্লিঙ্ক লাইট লাগানো থাকে। রাতের আঁধারে বা কুয়াশায় সেটি জ্বলতে ও নিভতে দেখা যায়। এমন আলো মানেই অন্য ট্রেন এগিয়ে যাচ্ছে।

আর্কাইভ