• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন অ্যাপ আনতে কঠোর হলো শাওমি

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৬:০২ পিএম

নতুন অ্যাপ আনতে কঠোর হলো শাওমি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকারি সিদ্ধান্তের পর এবার মোবাইল অ্যাপ স্টোরে অ্যাপ আনার ক্ষেত্রে কঠোর অবস্থান নিচ্ছে টেনসেন্ট হোল্ডিং, শাওমি ও অন্যান্য চীনা প্রতিষ্ঠানগুলো। অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নতুন অ্যাপ আনতে হলে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এখন থেকে ব্যবসায়িকসহ সব ধরনের ডকুমেন্ট দেখাতে হবে।

সোমবার (৪ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে মোবাইল অ্যাপে নতুন নিয়ম করেছে বেইজিং। এ নিয়মের আওতায় অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে সরকারের কাছে নিজেদের তথ্য জমা দিয়ে অ্যাপ আনতে হবে।

আগস্টেই এই কাজ শেষ করতে বলা হয়েছিল। কিন্তু যেসব প্রতিষ্ঠান সরকারের নিয়ম মানেনি, সেসব প্রতিষ্ঠানের অ্যাপ এরই মধ্যে সরিয়ে দিতে শুরু করেছে টেনসেন্ট হোল্ডিং, শাওমি ও অন্যান্য চীনা প্রতিষ্ঠানগুলো।  

অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপইনচায়নার প্রধান নির্বাহী (সিইও) রিচ বিশপ বলেন, অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ স্টোর থেকে  এ বিষয়ে জানানো হয়েছে। বলা হয়েছে, নতুন অ্যাপ আনতে হলে এর যাবতীয় তথ্য শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে সরকারকে জানাতে হবে। 

এ নিয়ে গত সপ্তাহে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে নোটিশ পাঠিয়েছিল টেনসেন্ট, হুয়াওয়ে, শাওমি, অপো ও ভিভো। তাতে অ্যাপ সরিয়ে দেয়ার ব্যাপারে জানানো হয়। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ