• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভ্যাট-ট্যাক্স থেকে রাজস্ব আয় বাড়াতে বললেন বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০২:১৩ এএম

ভ্যাট-ট্যাক্স থেকে রাজস্ব আয় বাড়াতে বললেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রোববার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভ্যাল হলে রাজস্ব সম্মেলন-২০২৩ উপলক্ষে ‘জাতীয় উন্নয়নে ভ্যাটের ভূমিকা: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

টিপু মুনশি বলেন, ‘আমাদের সবাইকে ইনকাম ট্যাক্স ও ভ্যাট দেয়ায় উৎসাহিত করতে হবে। যাদের ইনকাম ট্যাক্স দেয়ার সক্ষমতা হয়েছে, তারা ট্যাক্স দেবেন এবং পণ্য কেনার ক্ষেত্রে ভ্যাট দেবেন। তবেই দেশের উন্নয়ন আরও বৃদ্ধি পাবে।’

দেশের উন্নয়নে রাজস্ব অতি গুরুত্বপূর্ণ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এই রাজস্ব বাড়াতে ইনকাম ট্যাক্স ও ভ্যাট দিতে মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। অনুপ্রাণিত করতে হবে। তবেই দেশ এগিয়ে যাবে। দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

মন্ত্রী বলেন, ‘আমরা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের স্মার্ট হয়ে কাজ করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে ভ্যাট ও ট্যাক্স যথাযথভাবে দিতে হবে। এমনকি ভ্যাট আদায়ের ক্ষেত্রে কোনো মামলা ও সমস্যায় পড়লে আমরা সহযোগিতা করব।’

সেমিনারে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

অনুষ্ঠানে জানানো হয়, স্বাধীনতার পর ১৯৭২-৭৩ অর্থবছরে মাত্র ১৬৬ কোটি ৩০ লাখ টাকার রাজস্ব আহরণের মধ্য দিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ। এর ৫০ বছর পর এসে ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আহরণ বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১ হাজার ৬৩৩ কোটি টাকা।

অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের ক্ষেত্রে শীর্ষে রয়েছে ভ্যাট। মোট রাজস্বের ৩৬ শতাংশ ভ্যাট থেকে আসে আর ৩৪ শতাংশ আসে আয়কর থেকে। এ ছাড়া কাস্টমসের অবদান ৩০ শতাংশ।


এনবিআর বলছে, বর্তমানে জিডিপির প্রায় ৫০ শতাংশ পণ্য ও সেবা ভ্যাট অব্যাহতির আওতাভুক্ত থাকায় দেশে কর-জিডিপি অনুপাত বাড়ছে না। দক্ষিণ এশিয়ায় জিডিপি অনুপাতে কর আদায়ে বাংলাদেশের নিচে রয়েছে একমাত্র শ্রীলঙ্কা। দ্বীপদেশটির কর-জিডিপি অনুপাত ৮ দশমিক ৭৮ শতাংশ। এর পরেই রয়েছে বাংলাদেশ। কর-জিডিপি অনুপাত ৯ দশমিক ৬১ শতাংশ।

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ