• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রিজার্ভ গণনার আইএমএফ পদ্ধতি শুরু জুনে, নামবে ২৪ বিলিয়ন ডলারে

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৯:০৮ পিএম

রিজার্ভ গণনার আইএমএফ পদ্ধতি শুরু জুনে, নামবে ২৪ বিলিয়ন ডলারে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন গণনায় বিপিএম৬ পদ্ধতি আগামী জুন মাস থেকে বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। জুন মাসে বছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক।  জুলাই থেকে রিজার্ভের নিট হিসাব প্রকাশ করা হবে। একই সঙ্গে ওই সময়ে ঋণের সুদের হারের সীমা তুলে দিয়ে কেন্দ্রীয় ব্যাংক বাজারভিত্তিক সুদ হার নির্ধারণের জন্য একটি মানদণ্ড বেঁধে দেবে। এর সঙ্গে ৩ বা ৪ শতাংশ যোগ করে ঋণের সুদ হার নির্ধারণ করতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। এছাড়া কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ধরনের নীতি সুদ হার নিরূপণের বিষয়ে একটি সুদের হারের করিডোর তৈরি করবে। এর ভিত্তিতে সময়ে সময়ে সুদের হারে পরিবর্তন আনা হবে।
রোববার কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত মানিটারি পলিসি বিষয়ক কমিটির সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় ডেপুটি গভর্নর, সংশ্লিষ্ট নির্বাহী পরিচালক ও পরিচালকরা উপস্থিত ছিলেন। সূত্র জানায়, আইএমএফ আগামী জুনের মধ্যে রিজার্ভের নিট হিসাব প্রকাশ করার শর্ত দিয়েছে। এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক কাজ করেছে। প্রথম কিস্তির টাকা হাতে পাওয়ার পর ঋণের শর্ত পালনে আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম৬ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ।


আগামী জুলাইয়ে রিজার্ভের প্রকৃত হিসাব প্রকাশ করা হবে। এর জন্য কেন্দ্রীয় ব্যাংক একটি মডেল তৈরি করছে। বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা হয়। এ পদ্ধতিতে রিজার্ভের হিসাব প্রকাশ করলে রিজার্ভ বেশ কমে যাবে। বর্তমানে রিজার্ভ রয়েছে ৩ হাজার ১২৬ কোটি ডলার। এ থেকে বিভিন্ন তহবিলে বিনিয়োগ করা অর্থ বাদ দিলে রিজার্ভ ২ হাজার ৪০০ কোটি ডলারে নেমে আসবে। বর্তমান রিজার্ভ থেকে বিভিন্ন তহবিলে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছিল। ওই বিনিয়োগ থেকে ১০০ কোটি ডলার ইতোমধ্যে কমিয়ে আনা হয়েছে। আরও কমানোর চেষ্টা চলছে।
জানা গেছে, বাংলাদেশ ব্যাংক তাদের নিজস্ব হিসাবের রিজার্ভের তথ্য এবং আইএমএফের বিপিএম৬ পদ্ধতির হিসাব- দুটির তথ্যই প্রকাশ করবে।
সূত্র জানায়, সুদের হারের এ নীতি পরিবর্তন হবে। বাজারের চাহিদার ওপর ভিত্তি করে সুদের হার কমবে বা বাড়বে। এ বিষয়গুলো নিয়ে কেন্দ্রীয় ব্যাংক এখন কাজ করছে। আগামী অর্থবছরের জুলাইয়ে নতুন মুদ্রানীতি ঘোষণার সময়ে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক নতুন নীতিও ঘোষণা করবে।

 

আরিয়ানএস/এএল

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ