• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে ২২৫ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক, চুক্তি সই

প্রকাশিত: মে ২, ২০২৩, ০৭:২৯ পিএম

বাংলাদেশকে ২২৫ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক, চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্বব্যাংকের সঙ্গে ২২৫ কোটি মার্কিন ডলার বা ২ দশমিক ২৫ বিলিয়ন ডলার ঋণ চুক্তি সই করেছে বাংলাদেশ। আঞ্চলিক বাণিজ্য ও যোগাযোগ, দুর্যোগ প্রস্তুতি ও পরিবেশ ব্যবস্থাপনাসহ পাঁচটি উন্নয়ন প্রকল্পে এ ঋণ চুক্তির অর্থ ব্যয় করা হবে।

ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার (০১ মে) এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস উপস্থিত ছিলেন।

পাঁচটি প্রকল্পের মধ্যে রয়েছে-

১. স্থিতিস্থাপকতা, অভিযোজন ও দুর্বলতা হ্রাসের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ‘রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার বিল্ডিং প্রজেক্ট’ (আরআইভিইআর)। যেটি হবে বাংলাদেশের ডেলটা প্ল্যান ২১০০–কে সমর্থনের জন্য প্রথম বড় বিনিয়োগ। এটি অভ্যন্তরীণ বন্যার বিরুদ্ধে দুর্যোগ প্রস্তুতি উন্নত করতে সহায়তা করবে।
 
২. ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের ‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন’ (বিইএসটি) প্রকল্পটি পরিবেশ ব্যবস্থাপনা জোরদার করতে এবং সবুজ বিনিয়োগে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করবে।


৩. অ্যাকসেলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেক্টিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া (এসিসিইএসএস)-বাংলাদেশ ফেজ-১ প্রকল্প, যার ব্যয় ৭৫৩ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

৪. ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ‘ফার্স্ট বাংলাদেশ গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্ট ডেভেলপমেন্ট’ (জিসিআরডি) প্রকল্পটি এ ধরনের প্রথম ঋণ, যা দেশকে সবুজ ও জলবায়ু সহনশীল উন্নয়নে সহায়তা করবে।

৫. ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের ‘সাসটেইনেবল মাইক্রোএন্টারপ্রাইজ অ্যান্ড রেজিলিয়েন্ট ট্রান্সফরমেশন’ (এসএমএআরটি) প্রকল্পের লক্ষ্য ক্ষুদ্র উদ্যোক্তা খাতকে আরও গতিশীল, কম দূষণকারী, সম্পদ দক্ষ এবং জলবায়ু সহনশীল প্রবৃদ্ধি খাতে রূপান্তর করতে সহায়তা করা।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ