• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

তিন কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক বাড়ল

প্রকাশিত: মে ১৬, ২০২৩, ১০:০৭ পিএম

তিন কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক বাড়ল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

টানা তিন কার্যদিবস দরপতনের পর ঘুরে দাঁড়াল দেশের পুঁজিবাজার। মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব সূচকের মান। পাশাপাশি উভয় বাজারেই বেড়েছে লেনদেন।

মঙ্গলবার (১৬ মে) পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইর বাজার বিশ্লেষণ অনুযায়ী, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ দশমিক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৭ দশমিক ২০ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএস সূচক ২ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৮ দশমিক ৫১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৭ দশমিক ৫৩ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৯৩ দশমিক ৩৬ পয়েন্টে।
 
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনও। মঙ্গলবার লেনদেন হয়েছে ৭৪৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৫৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৯০ কোটি ৩০ লাখ টাকা।

এ ছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৬টি কোম্পানির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৫টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন। এ ছাড়া জেমিনি সি ফুড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সি পার্ল, প্যারামাউন্ট টেক্সটাইল, লাফার্জহোলসিম, রূপালী লাইফ ইন্সুরেন্স, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, ফার ক্যামিক্যাল, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

এদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। মঙ্গলবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৮১ দশমিক ৪৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ২৬ দশমিক ৩১ পয়েন্ট ও সিএসআই সূচক ৪ দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ০৬৩ দশমিক ৮৫ পয়েন্টে ও ১ হাজার ১৬৭ দশমিক ৮১ পয়েন্টে।
 
আর সিএসই-৩০ সূচক ৯ দশমিক ৯০ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৩ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪৫৬ দশমিক ১০ পয়েন্টে ও ১ হাজার ৩১৫ দশমিক ৩০ পয়েন্টে।


সিএসইতেও মঙ্গলবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১১ কোটি ৮৪ লাখ টাকা।

সিএসইতে ১৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৪১টি ও অপরিবর্তিত রয়েছে ৮৭টির কোম্পানির শেয়ার দর।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ