• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সূচকে মিশ্র প্রতিক্রিয়া, লেনদেন বেড়েছে সিএসইতে

প্রকাশিত: মে ২২, ২০২৩, ১০:৪৬ পিএম

সূচকে মিশ্র প্রতিক্রিয়া, লেনদেন বেড়েছে সিএসইতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের প্রধান পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মিশ্র প্রতিক্রিয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এ ছাড়া ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে ‍সিএসইতে।

সোমবার (২২ মে) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

সিএসইর বাজার বিশ্লেষণ দেখা যায়, সোমবার সিএসইতে ২৪ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৭ কোটি ৬৪ লাখ টাকা।
 
এদিন সিএসইতে বেড়েছে সিএসসিএক্স সূচক ও প্রধান সূচক সিএএসপিআই। তবে কমেছে বাকি তিনটি সূচকের মান। সিএএসপিআই সূচক ২ দশমিক ৩১ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক শূন্য দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫২১ দশমিক ৭৮ পয়েন্টে ও ১১ হাজার ০৮৬ দশমিক ২৪ পয়েন্টে।

এ ছাড়া সিএসই-৩০ সূচক ১৫ দশমিক ৫৩ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪২৯ দশমিক ৯৭ পয়েন্টে ও ১ হাজার ৩১৪ দশমিক ৫৪ পয়েন্টে। আর সিএসআই সূচক শূন্য দশমিক ০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৪ দশমিক ৯১ পয়েন্টে।

সিএসইতে ২০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ৬২টি ও অপরিবর্তিত রয়েছে ৮৪টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে ডিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮১১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১০৪ কোটি ৩৪ লাখ টাকা।


সোমবার ডিএসইতে কমেছে ডিএস৩০ সূচকের মান। তবে বেড়েছে অপর দুটি সূচক। ডিএসইতে এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে শূন্য দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮১ দশমিক ৬৫ পয়েন্টে।


এ ছাড়া ডিএসইএস সূচক বেড়েছে শূন্য দশমিক ২৫ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩৬৬ দশমিক ৪৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৯০ দশমিক ৬০ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৪টি কোম্পানির, কমেছে ৯৭টির ও অপরিবর্তিত রয়েছে ১৭৫টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন। এছাড়া ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইস্টার্ন হাউজিং, রূপালী লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, সিমটেক্স, লিগাসি ফুটওয়ার ও আমরা নেটওয়ার্ক ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ