• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের এক কোটি টাকা দিল এফবিসিসিআই

প্রকাশিত: মে ২৭, ২০২৩, ১০:৫৬ পিএম

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের এক কোটি টাকা দিল এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ১ কোটি টাকা সহায়তা দিয়েছে ব্যসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেড৪ারেশন (এফবিসিসিআই)।

শনিবার (২৭) দুপুরে রাজধানীর মতিঝিলে সংগঠনটির সভাকক্ষে ব্যবসায়ীদের কাছে এই অর্থের চেক হস্তান্তর করা হয়।

চলতি বছরের ৪ এপ্রিল ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে যায় বঙ্গবাজারের অন্তত সাড়ে চার হাজার দোকান। এর মধ্যে পেরিয়ে গেছে দেড় মাসের বেশি সময়। ঘুরে দাঁড়াতে প্রতিনিয়ত যুদ্ধ করছেন ক্ষতিগ্রস্তরা। এর আগে নিঃস্ব ব্যবসায়ীদের ১ কোটি ৪২ লাখ টাকা করে সহায়তা করেছিল ব্যবসায়ীদের সংগঠন এমসিসিআই। এছাড়াও ভোক্তা অধিকারসহ বিভিন্ন সংস্থা, সংগঠন ও ব্যক্তি পাশে দাঁড়ান ক্ষতিগ্রস্তদের।

এবার ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে এলো এফবিসিসিআই। শনিবার পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ দোকান মালিক সমিতিকে ১ কোটি টাকার চেক তুলে দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটি। এ সময় দুর্ঘটনা এড়াতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

 
তিনি বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য স্থায়ী ব্যবস্থা করতে হবে। এতে তারা ক্ষতি কাটিয়ে আবার নতুন করে ব্যবসা শুরু করতে পারবে।

আর শিগগিরই মার্কেটগুলো পরিদর্শন করে ক্রুটি চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। 
তিনি বলেন, আগামী কয়েকদিনের মধ্যে মার্কেটগুলো পরিদর্শন করা হবে। ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে নোটিশ দেয়া হবে। এরপর ১৫ দিন থেকে ১ মাস সময় দেয়া হবে দুর্ঘটনা রোধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য।

বিডার তত্ত্বাবধানে জাতীয় কমিটির মাধ্যমে ৪৪ হাজার প্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। এরইমধ্যে ৫ হাজার কারখানা পরিদর্শন শেষ হয়েছে। এছাড়া দুর্ঘটনা তাৎক্ষণিক মোকাবিলায় মালিক-কর্মচারীকে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ