• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের মূল দর্শন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ

প্রকাশিত: জুন ১, ২০২৩, ০২:৫২ এএম

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের মূল দর্শন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নতুন অর্থবছরের বাজেটের মূল দর্শন হলো, ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হবে।

বুধবার (৩১ মে) অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এবারের বাজেটের মূল দর্শন হলো, ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা। গত দেড় দশকে বর্তমান সরকারের তত্ত্বাবধানে বাংলাদেশের অর্জন একটি টেকসই গ্রাউন্ডওয়ার্ক বা ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে।

স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। সেগুলো হচ্ছে, স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে।

অর্থবছরের পুরো সময় জুড়েই সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি থাকবে বলে জানিয়েছে অর্থমন্ত্রণালয়। একই সঙ্গে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাও বাড়ানো হয়েছে।

বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পড়তে ও ডাউনলোড করতে পারবে। এছাড়া দেশ বা বিদেশ থেকে এ ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত এবং সুপারিশও দেয়া যাবে। এসব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে বলে জানিয়ে অর্থ মন্ত্রণালয়।

জাতীয় সংসদে বাজেট অনুমোদনের সময়ে এবং পরে তা কার্যকর করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ শুক্রবার (২ জুন) বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ