• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আগামী অর্থবছরে চালু হতে পারে সর্বজনীন পেনশন স্কিম

প্রকাশিত: জুন ২, ২০২৩, ০১:১৫ এএম

আগামী অর্থবছরে চালু হতে পারে সর্বজনীন পেনশন স্কিম

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

উত্থাপিত হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। এতে বলা হয়, আগমী অর্থবছর থেকেই বাংলাদেশে সর্বজনীন পেনশন স্কিম চালু করা সম্ভব হবে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩ টায় জাতীয় সংসদ ভবনে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় বলা হয়, ইতোমধ্যে জাতীয় সংসদে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩‍‍` পাস হয়েছে। ২০২৩-২৪ অর্থবছর থেকেই বাংলাদেশে সর্বজনীন পেনশন স্কিম চালু করা সম্ভব হবে বলে।

আর প্রস্তাবিত স্কিমে অন্তর্ভুক্ত হলে ১৮ থেকে ৫০ বছর বয়সী একজন সুবিধাভোগী ৬০ বছর বয়স পর্যন্ত এবং ৫০ বছরের অধিক বয়স্ক একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর পর্যন্ত চাঁদা প্রদান সাপেক্ষে আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন বলেও বক্তৃতায় জানানো হয়।

প্রবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকরাও এ সেবা পাবেন বলে বাজেট বক্তৃতায় জানানো হয়। বলা হয়, পেনশনে থাকাকালীন ৭৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগের মৃত্যুবরণ করলে পেনশনারের নমিনি পেনশনারের ৭৫ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যন্ত পেনশন প্রাপ্য হবেন। চাঁদাদাতা কমপক্ষে ১০ বছরের চাঁদা দেয়ার আগেই মৃত্যুবরণ করলে জমাকৃত অর্থ মুনাফাসহ নমিনিকে ফেরত দেয়া হবে। চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্ব্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ঋণ হিসাবে উত্তোলন করা যাবে।

এছাড়া পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসাবে গণ্য হবে ও এর বিপরীতে কর রেয়াত সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি মাসিক পেনশন বাবদপ্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে।

বক্তৃতায় আরও বলা হয়, সর্বজনীন পেনশন ব্যবস্থার প্রবর্তন প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংযোজন। শিগগিরই একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে।

 

জেকেএস/

আর্কাইভ