• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ কমেছে ক্রীড়া খাতে

প্রকাশিত: জুন ২, ২০২৩, ০২:১৮ এএম

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ কমেছে ক্রীড়া খাতে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ক্রীড়াখাতে বাজেট বাড়ার আশা করেছিলেন। কিন্তু ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তার উল্টো ঘটনা ঘটেছে। আগের অর্থ বছরের তুলনায় ক্রীড়া খাতে বরাদ্ধ কমেছে ৩২৬ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছরে ক্রীড়া খাতে বরাদ্দ দেয়া হয়েছিল ১ হাজার ২৮২ কোটি টাকা। সংশোধনের মাধ্যমে পরে তা বাড়িয়ে করা হয় ১ হাজার ৬৩৫ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরে তা কমে হয়েছে ১ হাজার ৩০৯ কোটি টাকা।

উন্নয়ন ও পরিচালন, এই দুই খাতের মধ্যে এবার উন্নয়ন খাতে বরাদ্দ কমেছে, বেড়েছে পরিচালন খাতে।

সংশোধনের পর চলতি অর্থবছরে উন্নয়ন খাতে বরাদ্দ দেয়া হয়েছিল ৭৮৭ কোটি টাকা, সংশোধনের আগে সংখ্যাটা ছিল ৪০৬ কোটি টাকা। এবার এ খাতে বরাদ্দ কেবল ৩৮২ কোটি টাকা। আবার পরিচালন খাতে ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ দেয়া হয়েছিল ৮৭৬ কোটি টাকা, সংশোধিত বাজেটের পর তা কমে হয় ৮৪৮ কোটি টাকা। আগামী অর্থবছরের ক্ষেত্রে সংখ্যাটি ৯২৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) সংসদ ভবনে বিশেষ বৈঠকের পর মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের অনুমোদন দেয়। এরপর বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এই বাজেটের মূল দর্শন হচ্ছে, ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ