• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বাজেটে নেই শেয়ারবাজার, সংশ্লিষ্টদের ক্ষোভ

প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৯:০০ পিএম

বাজেটে নেই শেয়ারবাজার, সংশ্লিষ্টদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে শেয়ারবাজার নিয়ে একটি শব্দও নেই। আগামী এক বছর শেয়ারবাজার কীসের ভিত্তিতে চলবে, সেসব নিয়ে নেই কোনো দিকনির্দেশনা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান হাফিজ হাসান বাবু বলেন, বাংলাদেশের শেয়ারবাজারকে একটি পক্ষ দমিয়ে রাখার চেষ্টা করছে। অথচ এই শেয়ারবাজারই দেশের অর্থনীতিতে বড় ভূমিকা পালন করার কথা। বিশ্বের অন্যান্য দেশের শেয়ারবাজার যখন দাপিয়ে বেড়াচ্ছে, বাংলাদেশের শেয়ারবাজার তখন টিকে থাকার জন্য সংগ্রাম চালাচ্ছে।

রোববার (৪ জুন) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে ‘বাজেট ২০২৩-২৪: প্রেক্ষিত পুঁজিবাজার’ শীর্ষক আলোচনা সভায় হাফিজ বলেন, শেয়ারবাজারের মধ্যে দেশের অর্থনীতির ভবিষ্যৎ নিহিত। এ বাজারকে কোণঠাসা করার চেষ্টা করলে দেশের অর্থনীতি ক্ষতির মুখে পড়বে।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ব্যবসায়ীদের দাবি শেয়ারবাজার থেকে অগ্রিম আয়কর তুলে নেয়া। এ ব্যাপারে আগামী বাজেট আলোচনায় অগ্রিম আয়করের (এআইটি) বিষয়টি বিবেচনা করা হবে।
 
এ ছাড়া দ্বৈত কর নীতি প্রত্যাহার, তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির করের ব্যবধান বাড়ানোর বিষয়টিও সরকারের কাছে তুলে ধরা হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান এবং সঞ্চালনায় ছিলেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ