• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

গবেষণা কার্যক্রম জোরদারে এফবিসিসিআই-ফ্যাকশনের সমঝোতা স্মারক সই

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৯:২২ পিএম

গবেষণা কার্যক্রম জোরদারে এফবিসিসিআই-ফ্যাকশনের সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

উন্নয়নশীল দেশে উত্তরণের (এলডিসি গ্র্যাজুয়েশন) পরবর্তী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে নতুনত্ব ও গবেষণায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করতে আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (১৮ জুন) রাতে রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় এ চুক্তি সই হয়। স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘বাংলাদেশ স্মার্ট ও ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এ ছাড়া বেসরকারি খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সঙ্গে পলিসি লেভেলে কাজ করতে ব্যবসায়ীদেরও সক্ষমতা বাড়াতে হবে। ফ্যাকশন যেহেতু বিশ্বের অনেক দেশের সঙ্গে গবেষণাভিক্তিক কাজ করে, তাদের সঙ্গে এফবিসিসিআই যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায় উপকৃত হবেন।’

 


এখন পণ্য বৈচিত্র্যকরণের জন্য খাতভিত্তিক নীতিমালা তৈরির সময় এসেছে মন্তব্য করে তিনি বলেন, ‘খাত ও ক্লাস্টারগুলোকে আলাদা করার জন্য দক্ষতাসম্পন্ন লোকবল দরকার। এ ক্ষেত্রে নতুনত্ব আবিষ্কার ও গবেষণায় জোর দেয়া অত্যন্ত জরুরি।’

আমেরিকা ও বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের যৌথ সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারলে দুই দেশই লাভবান হবে বলে জানিয়েছেন ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা।

তিনি জানান, শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বে গবেষণা প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা ছড়িয়ে দিতে ফ্যাকশন কাজ করবে।

এ সময় এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, মহাসচিব (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষসহ অনেকে উপস্থিত ছিলেন।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ