• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কৃষি ঋণ দিতে চুক্তিতে লোক নিতে পারবে ব্যাংক

প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ০১:৫৮ এএম

কৃষি ঋণ দিতে চুক্তিতে লোক নিতে পারবে ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কৃষি ঋণের বিতরণ, আদায় ও তদারকির জন্য ব্যাংক চুক্তিভিত্তিক জনবল নিয়োগ দিতে পারবে। তবে যাদের নিয়োগ দেবে তাদেরকে অবশ্যই এনজিও বা ক্ষুদ্র ঋণ সংস্থার প্রতিষ্ঠানে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বৃহস্পতিবার (২২ জুন) কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। ‍‍` অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)‍‍` নামের এ পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, দেশে কাঙ্ক্ষিত কৃষি উৎপাদনে সহায়তার পাশাপাশি কৃষকদের অনুকূলে ঋণপ্রবাহ, বিনিয়োগ বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, পল্লী অঞ্চলের জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং কৃষি খাতে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব কাটিয়ে উঠতে সহায়ক ভূমিকা পালনের বিষয়টি ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়। নীতিমালার কৃষি ঋণ বিতরণ, আদায় এবং প্রদত্ত ঋণের সদ্ব্যবহার যাচাইয়ের সুবিধার্থে ব্যাংকের শাখা পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। ব্যাংকের নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণ করলে কৃষকেরা অপেক্ষাকৃত কম সুদে ঋণ গ্রহণ করতে পারেন এবং মনিটরিংয়ের মাধ্যমে ঋণের গুণগতমান বজায় রাখা সহজ হয় বিবেচনায় নীতিমালার কৃষি ঋণ বিতরণের ক্ষেত্রে এমএফআই লিংকেজ ক্রমান্বয়ে হ্রাস করে নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণে সচেষ্ট হওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি এনজিও, এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে ব্যাংকে চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে পরিপ্রেক্ষিতে কৃষি ঋণের জন্য প্রয়োজন অনুযায়ী ব্যাংকের বিদ্যমান জনবল কাঠামোর অতিরিক্ত হিসেবে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে এনজিও, এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে নিম্নোক্ত শর্তে ‍‍`অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)‍‍` পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হলো।

অভিজ্ঞতা ও উপযুক্ততা

প্রার্থীকে এনজিও বিষয়ক ব্যুরোও মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির তালিকাভুক্ত বা অনুমোদন প্রাপ্ত এনজিও, এমএফআই-এ ন্যূনতম ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক ও বয়স সীমা ২৫ থেকে ৪০ বছর।

প্রার্থী কোনো এনজিও বা এমএফআই হতে বরখাস্ত হননি- মর্মে নিয়োগকারী ব্যাংককে নিশ্চিত হতে হবে।

দায়িত্ব : ‍‍`অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)‍‍` এর কর্মপরিধি কেবল কৃষি ও পল্লী ঋণ সংশ্লিষ্ট হবে।

পারিশ্রমিক ও সুবিধা : পারিশ্রমিক ও অন্যান্য সুবিধাদি সংশ্লিষ্ট ব্যাংক নির্ধারণ করবে এবং তা ব্যাংক ও প্রার্থীর মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে বিস্তারিতভাবে উল্লেখ থাকতে হবে।

মেয়াদ : ‍‍`অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)‍‍` নিয়োগের মেয়াদ, পুনঃনিয়োগ অথবা চুক্তির মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিষয়াদি ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে পরিচালিত হবে।

রিপোর্টিং ও অন্যান্য বিষয়াবলী : নিয়োগকারী ব্যাংক কর্তৃক ‍‍`অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)‍‍` নিয়োগের হালনাগাদ তথ্য নির্ধারিত ছকে ষান্মাসিক ভিত্তিতে (সংশ্লিষ্ট ষান্মাসিক সমাপনান্তে ৭ কর্মদিবসের মধ্যে) এ বিভাগের মনিটরিং উপবিভাগে দাখিল করতে হবে। ব্যাংকের উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কৃষি খাতে দ্রুত সেবা প্রদানের সুবিধার্থে সরাসরি ব্যাংকের মানব সম্পদ বিভাগ কর্তৃক সহজ প্রক্রিয়ায় উক্ত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ দর্শানোর নোটিশ প্রদান ব্যতিরেকে ব্যাংক কর্তৃপক্ষ যেকোনো যৌক্তিক কারণে সংশ্লিষ্ট সুপারভাইজার এর চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে পারবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ