• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

তৈরি পোশাকে উৎসে কর দশমিক ২৫ করার দাবি

প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০২:৫৩ এএম

তৈরি পোশাকে উৎসে কর দশমিক ২৫ করার দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী পাঁচ বছরের জন্য শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস এক্সেসরিজ ও গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানের উৎসে কর দশমিক ২৫ করার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিধি (বিবিবিবি) ধারায় বর্তমানে রপ্তানি মূল্যের উপর উৎসে আয়কর কাটার হার ১ শতাংশ।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো চিঠিতে এ দাবি জানিয়েছে। চিঠিতে বিপিজিএমইএ জানায়, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিধি (বিবিবিবি) ধারায় বর্তমানে রপ্তানি মূল্যের উপর উৎসে আয়কর কাটার হার ১ শতাংশ। পরবর্তীতে রপ্তানিকে উৎসাহিত করতে ২০২১-২২ অর্থবছরে এই হার শূন্য দশমিক ২৫ করা হয়েছিল। তবে  ২০২২-২৩ অর্থবছরে আবার সেই হার ১ শতাংশ করা হয়েছে এবং ২০২৩-২৪ অর্থবছরেও সেই হার বহাল আছে।

এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, বাজেটের আগে বিভিন্ন সংস্থা ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হয়েছে। তখন তারা তাদের প্রস্তাব দিয়েছেন। যা বিবেচনা করার মতো ছিল, তা বিবেচনা করা হয়েছে। সব প্রস্তাব নেওয়া সম্ভব নয়।

বিপিজিএমইএ আরও জানায়, ২০২৭ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে অগ্রাধিকারমূলক ট্যারিফ সুবিধা পাবে না। সে সময় আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আরএমজি, এক্সেসরিজ ও প্যাকেজিং খাতে নীতি সহায়তা বাড়াতে হবে। এসব প্রতিষ্ঠানের উৎপাদন ব্যয় কম থাকলেই তা সম্ভব। এ কারণে এ খাতে আগামী পাঁচ বছর উৎসে কর শূন্য দশমিক ২৫ করার দাবি জানিয়েছে সংগঠনটি।

এর আগে এনবিআরের প্রাক বাজেট আলোচনায় লিখিতভাবে এ প্রস্তাব করা হলেও তা আমলে নেওয়া হয়নি বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে এনবিআরকে অনুরোধ জানিয়েছে বিপিজিএমইএ।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ