• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

আদানি ক্যাপিটাল ও হাউজিং কিনে নিচ্ছে মার্কিন বিনিয়োগ সংস্থা!

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০৮:০৬ পিএম

আদানি ক্যাপিটাল ও হাউজিং কিনে নিচ্ছে মার্কিন বিনিয়োগ সংস্থা!

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আদানি ক্যাপিটাল ও আদানি হাউজিংয়ের ৯০ শতাংশ শেয়ার কিনে নিতে আদানি গ্রুপের সঙ্গে একটি চুক্তি করছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগ সংস্থা বেইন ক্যাপিটাল।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার (২৩ জুলাই) এ চুক্তির বিষয়টি জানিয়েছে বেইন ক্যাপিটাল। এতে করে আদানি পরিবারের সব ব্যক্তিগত বিনিয়োগ নিজের করে নিচ্ছে সংস্থাটি।

এদিকে, আদানি ক্যাপিটালের বাকি ১০ শতাংশের অংশীদারত্ব গৌরব গুপ্তার কাছে থাকছে। তিনিই প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে কাজ করে যাবেন বলে জানিয়েছে বেইন।

প্রসঙ্গত, আদানি ক্যাপিটাল হচ্ছে আদানি গ্রুপের একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। যেটি কি না ২০১৭ সালে তাদের ঋণ দেয়ার কার্যক্রম শুরু করে।  

এ চুক্তি অনুযায়ী, বেইন ক্যাপিটাল প্রাথমিক পুঁজি হিসেবে ১২০ মিলিয়ন ডলার দেবে। পাশাপাশি অরূপান্তরযোগ্য বা নন-কনভার্টেবল ডিবেঞ্চার আকারে আরও ৫০ মিলিয়ন ডলারও তহবিলের প্রতিশ্রুতি দিয়েছে তারা।

এমন সময়েই বিলিয়নিয়ার গৌতম আদানির মালিকানাধীন সংস্থাটিতে আগ্রহ দেখিয়েছে বেইন, যখন বছরের শুরুর দিকে গ্রুপটির বিরুদ্ধে মার্কিন আর্থিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ একটি প্রতিবেদনে দুর্নীতি ও জালিয়াতির অভিযোগ আনা হয়। যার কারণে আদানি গ্রুপ ১৫০ বিলিয়ন ডলার মূল্যমানের বেশি সম্পদ হারায়।

এ বছরের শেষ প্রান্তিকে এ চুক্তি সম্পন্ন হবে বলে আশা করছে বেইন।

এ বিষয়ে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেছেন, ‘আমি আনন্দিত যে বেইনের মতো বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান বিনিয়োগ করছে। এতে করে ব্যবসা আরও গতিশীলভাবে এগিয়ে যাবে।’

এদিকে, এক বিবৃতিতে গৌরব গুপ্তা জানান, ‘কোম্পানিটিকে ১ হাজার কোটি রুপি পুঁজি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বেইন। এতে করে আমদের এখন ৪ গুণ প্রবৃদ্ধি হবে।’

 

জেকেএস/

আর্কাইভ