• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এক পরিবার থেকে পরিচালকের সংখ্যা তিনে নামাতে নির্দেশ

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ১২:২৪ এএম

এক পরিবার থেকে পরিচালকের সংখ্যা তিনে নামাতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কোনো ব্যাংকে একক পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক থাকলে বাকিদের পদত্যাগ করতে হবে। তবে কে পদত্যাগ করবেন, সেই বিষয়টি পরিচালনা পর্ষদের হাতে ছেড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (সংশোধন ১৯৯৮)-এর ১৫ (১০) ধারা অনুযায়ী এক পরিবার থেকে চারজন পরিচালক হতে পারতেন। কিন্তু নতুন আইনে সেই সংখ্যা চার থেকে কমিয়ে তিনজনে নামিয়ে আনা হয়েছে। সেই আইনের আলোকে বাংলাদেশ ব্যাংক আজ বুধবার এক পরিপত্র জারি করেছে।

ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩-এর ১৫ (১০) ধারা পরিপালন করতে বাংলাদেশ ব্যাংক ওই পরিপত্র জারি করে। সব ব্যাংকের প্রধান নির্বাহী কিংবা ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো পরিপত্রে বলা হয়, এখন থেকে কোনো ব্যাংকে একক পরিবার থেকে তিনজনের বেশি সদস্য পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংক বলেছে, ব্যাংক কোম্পানির কোনো পরিচালকের পদত্যাগ করা আবশ্যক হলে পরিচালকদের মধ্যে কোন পরিচালক পদত্যাগ করবেন, তা পরিচালকদের পারস্পরিক সমঝোতার মাধ্যমে নির্ধারিত হবে।

তবে সমঝোতা না হলে কী করতে হবে, তা–ও বলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পরিপত্রে বলা হয়েছে, পদত্যাগের বিষয়ে পরিচালকেরা পারস্পরিক সমঝোতায় আসতে ব্যর্থ হলে পরিচালনা পর্ষদের সভায় লটারি অনুষ্ঠানের মাধ্যমে নির্ধারণ করতে হবে, কে পদত্যাগ করবেন।

বাংলাদেশ ব্যাংক স্বল্পতম সময়ের মধ্যে একক পরিবার থেকে পরিচালক সংখ্যা তিনজনে নামিয়ে এনে বিষয়টি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে নির্দেশনা দিয়েছে।

এদিকে একক পরিবার থেকে পরিচালকের সংখ্যা চার থেকে তিনে নামানো হলেও ব্যাংক কোম্পানি সংশোধন আইনে ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানো হয়েছে। ব্যাংকের পরিচালকদের মেয়াদ ৯ বছর থেকে বাড়িয়ে ১২ বছর করে ব্যাংক কোম্পানি আইনের সংশোধনী পাস করেছে সরকার।

আর্কাইভ