• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জাতীয় শোক দিবসে আর্থিক প্রতিষ্ঠানের সূচি নির্ধারণ

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০১:৫৭ এএম

জাতীয় শোক দিবসে আর্থিক প্রতিষ্ঠানের সূচি নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে ‌‘জাতীয় শোক দিবস ২০২৩’ পালনের একগুচ্ছ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠিয়েছে।

নির্দেশনাগুলো হলো, ১৫ আগস্ট আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে (নিজস্ব/ভাড়া) জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ। আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে (নিজস্ব/ভাড়া) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশেষ ব্যানার ফেস্টুন স্থাপন এবং ১৫ আগস্ট শ্রদ্ধা নিবেদন।

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করে গুরুত্ব সহকারে আলোচনা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে ১৫ আগস্ট ২০২৩ তারিখ বা সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভার আয়োজন। স্বীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনাপূর্বক অসহায় ও দরিদ্রদের মাঝে মানবিক সহায়তা/খাদ্য সহায়তা সামগ্রী প্রদান। আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ ও তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা প্রেরণ। নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামাণ্যচিত্র /ভাষণ প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয়োজিত সকল অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিতকরণ।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ