• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

খাদ্য সরবরাহ ব্যবস্থাপনায় বড় ধরনের সংস্কার প্রয়োজন: আরবিআই

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০২:২৬ এএম

খাদ্য সরবরাহ ব্যবস্থাপনায় বড় ধরনের সংস্কার প্রয়োজন: আরবিআই

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

খাদ্যপণ্যের ঊর্ধ্বমুখী দামের কবল থেকে দেশের অর্থনীতিকে রক্ষা করার জন্য কীভাবে পচনশীল খাদ্যপণ্য সংরক্ষণ করা যায়, সে সম্পর্কে ভারতকে একটি সঠিক নীতি গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গবেষকরা। এ জন্য খাদ্য সরবরাহ ব্যবস্থাপনায় বড় ধরনের সংস্কার প্রয়োজন।

শুক্রবার (১৮ আগস্ট) আরবিআইর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়, ভারতের বাজারে ঊর্ধ্বমুখী খাদ্যপণ্যের দাম। কিছুদিন পরপর বাড়তে থাকা খাদ্যপণ্যের দামের প্রভাব থেকে অর্থনীতিকে রক্ষা করার জন্য পচনশীল খাদ্যদ্রব্যগুলো সংরক্ষণ করার পরামর্শ দিয়েছেন আরবিআইর গবেষকরা। এ জন্য পচনশীল খাদ্যদ্রব্যগুলো সংরক্ষণে সঠিক নীতি গ্রহণ করতে হবে।

ভারতের খাদ্য সরবরাহ ব্যবস্থাপনায় বড় ধরনের সংস্কার প্রয়োজন উল্লেখ করে গবেষকরা আরও বলেন, এই সংস্কারগুলো বাজারে স্থিতিশীলতা আনবে, সরবরাহ ব্যবস্থা জোরদার করবে ও কৃষকদের আয় বাড়াবে।

এদিকে সাম্প্রতিক মাসগুলোতে ভারতের কিছু অংশে বৈরী আবহাওয়ার কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে দেশটিতে চাল, টমেটোসহ নানা খাদ্যপণ্যের দাম বেড়ে গেছে।

এর আগে চলতি বছরের ২০ জুলাই বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক দেশ ভারত বাসমতি ছাড়া অন্য সব চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মূলত দেশটির উত্তরাঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে পাঞ্জাব ও হরিয়ানাসহ কয়েকটি রাজ্যের নতুন রোপণ করা বেশ ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

এতে করে চালের বাজারে ঘাটতির শঙ্কায় দেশটির খুচরা বাজারে মাস ব্যবধানে দাম ৩ শতাংশ বেড়ে যায়। তাই অভ্যন্তরীণ বাজারে চালের দাম নিয়ন্ত্রণে এমন সিদ্ধান্ত নেয় ভারত।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ