• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ওপেনএআইয়ের বার্ষিক আয় ঠেকেছে এক বিলিয়ন ডলারের কাছাকাছি

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ০৭:৫৯ পিএম

ওপেনএআইয়ের বার্ষিক আয় ঠেকেছে এক বিলিয়ন ডলারের কাছাকাছি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গত নভেম্বরে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট (লেখনীর মাধ্যমে স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর প্রোগ্রাম) চ্যাটজিপিটি চালু করে ওপেনএআই, যা বেশ দ্রুতগতিতে প্রযুক্তি জগতে আলোচনার কেন্দ্রে চলে আসে। ফলে ওপেনএআইয়ের বার্ষিক আয় এক বিলিয়ন ডলারের কাছাকাছি ঠেকেছে।

ব্লুমবার্গের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চ্যাটবট চ্যাটজিপিটি বাজারে আসার পর থেকে প্রযুক্তি জগতের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এর ফলে কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগও দিনকে দিন বাড়ছে। বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান এই প্রযুক্তিটি ব্যবহারের দিকে ঝুঁকছে। ফলে বছর ঘুরতেই ওপেনএআইয়ের বার্ষিক আয় প্রায় এক বিলিয়নের পথে রয়েছে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি ব্লুমবার্গের কাছে স্টার্টআপটির আয়ের পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, মাইক্রোসফট করপোরেশন সমর্থিত এই স্টার্টআপটি প্রতিমাসে প্রায় ৮০ মিলিয়ন ডলার আয় করছে।

সে হিসাবে ওপেনআইয়ের বার্ষিক আয় দাঁড়াবে প্রায় ৯৬০ মিলিয়ন ডলার।

এর আগে ওপেনএআইয়ের আয় নিয়ে এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২২ সালে জিপিটি-৪ এবং চ্যাটজিপিটি বিকাশে স্টার্টআপটি প্রায় ৫৪০ মিলিয়ন ডলার হারিয়েছে।

এদিকে এ বিষয়ে জানতে ওপেনএআইয়ের একজন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ব্লুমবার্গের অনুরোধে কোনো মন্তব্য করতে রাজি হননি।

চ্যাটজিপিটি হচ্ছে একটি মেশিন লার্নিং মডেল। ইন্টারনেটে থাকা বিশাল টেক্সট ডেটার ভান্ডার ব্যবহার করে এটিকে প্রশিক্ষিত করা হয়েছে। গত মার্চে জিপিটি-৪ নামে আপডেটেড সংস্করণ চালু করেছে চ্যাটজিপিটির প্যারেন্ট কোম্পানি ওপেনএআই। আগের সংস্করণের সুবিধার পাশাপাশি নতুন সংস্করণে কোডিং করা ও ছবি থেকে নির্দেশনা গ্রহণের সুবিধাও রয়েছে।

গত মাসে চ্যাটজিপিটির একটি বাণিজ্যিক সংস্করণ চালু করেছে ওপেনআই। ওপেনএআই একটি ব্লগ পোস্টে বলেছে, চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ বাণিজ্যিক গ্রাহকদের এন্টারপ্রাইজ গ্রেডের নিরাপত্তা এবং পূর্ববর্তী সংস্করণ থেকে গোপনীয়তা বাড়ানোসহ বটটির একটি প্রিমিয়াম সংস্করণ অফার করবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ