• ঢাকা শনিবার
    ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

জুলাইতে ব্রাজিলের রেকর্ড তেল-গ্যাস উৎপাদন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৮:১৪ পিএম

জুলাইতে ব্রাজিলের রেকর্ড তেল-গ্যাস উৎপাদন

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চলতি বছরের জুলাই মাসে রেকর্ড পরিমাণ তেল ও গ্যাস উৎপাদন করেছে ব্রাজিল। একক মাস হিসেবে এটি সর্বোচ্চ উৎপাদন।

চলতি সপ্তাহে দেশটির তেল নিয়ন্ত্রক সংস্থা এএনপি প্রকাশিত তথ্যের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আরটি।

একক মাস হিসেবে জুলাইতে ব্রাজিলের তেল ও গ্যাস উৎপাদন রেকর্ড ছুঁয়েছে। এর আগে জুনেও রেকর্ড পরিমাণ তেল-গ্যাস উৎপাদন করেছিল দেশটি।

এএনপির তথ্য অনুসারে, ওই মাসে দৈনিক গড়ে ৪.৪৮ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করেছে ব্রাজিল। ফলে দেশটির বার্ষিক অপরিশোধিত তেল উৎপাদন ১৮.৬ শতাংশ বেড়েছে। বার্ষিক হিসেবে দেশটি দৈনিক ৩.৫১ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করেছে।  

একই সঙ্গে ব্রাজিলের প্রাকৃতিক গ্যাস উৎপাদনও বেড়েছে বলে উল্লেখ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। দেশটির গ্যাস উৎপাদন ১৩.৬ শতাংশ বেড়ে দৈনিক ১৫৪.০৮ মিলিয়ন ঘনমিটারে পৌঁছেছে।

এর আগে, গবেষণা ও পরামর্শদাতা গ্রুপ উড ম্যাকেঞ্জি এক পূর্বাভাসে জানিয়েছিল, বেসরকারি তেল কোম্পানিগুলো ব্রাজিলের অপরিশোধিত তেল উৎপাদন এ বছরের দৈনিক ১.২২১ মিলিয়ন ব্যারেল থেকে ৭৫ শতাংশ বাড়িয়ে ২০৩০ সাল নাগাদ দৈনিক ২.১২৩ মিলিয়ন ব্যারেলে উন্নীত করবে।

উড ম্যাকেঞ্জির মতে, শেল, ইকুইনর, টোটাল এনার্জিস, রেপসোল সিনোপেক ব্রাসিল এসএ এবং পেট্রোগালের মতো আন্তর্জাতিক তেল কোম্পানিগুলো প্রি-সল্ট ক্ষেত্রে রাষ্ট্রচালিত পেট্রোবাসের সঙ্গে তাদের অংশীদারত্বের কারণে ব্রাজিলের শীর্ষ তেল উৎপাদক হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

২০০৬ সালে ব্রাজিলের প্রি-সল্ট ক্ষেত্রটির প্রথম খোঁজ পায় পেট্রোবাস। এ অঞ্চলটিতে ২০০০ মিটার পুরু স্তরের নিচে তেলের মজুত রয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় এ অঞ্চলটি বড় বড় তেল কোম্পানির উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ আকৃষ্ট করেছে।

পেট্রোবাস ব্রাজিলের তেল উৎপাদন দ্রুতগতিতে বাড়াতে কাজ করে যাচ্ছে। এতে করে দেশটির জ্বালানি তেল উৎপাদন এ দশকের শেষ নাগাদ ৬১ শতাংশ বাড়িয়ে দৈনিক ৩.৪৬ মিলিয়ন ব্যারেলে উন্নীত করা হবে বলে আশা করছেন খাত সংশ্লিষ্টরা।

 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ