• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ডাল-ই এর নতুন উন্নত ভার্সন এনেছে ওপেনএআই

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০২:২৩ এএম

ডাল-ই এর নতুন উন্নত ভার্সন এনেছে ওপেনএআই

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ওপেনএআই টেক্সট থেকে ছবি তৈরির টুল ডাল-ই এর নতুন ভার্সন উন্মোচন করেছে। নতুন ডাল-ই ৩ তে অসম্পূর্ণ নির্দেশনা দেয়া হলেও আগের চেয়ে নিখুঁত ছবি তৈরি হবে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার (২০ সেপ্টেম্বর) ডাল-ই ৩ উন্মোচন করেছে ওপেনএআই। এটি প্রতিষ্ঠানটির টেক্সট থেকে ছবি তৈরির সর্বশেষ সংস্করণ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন এই সংস্করণ কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি প্লাস এবং এন্টারপ্রাইজ গ্রাহকরা আগামী অক্টোবর মাস থেকে এপিআই’র মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি ব্যবহার করে টেক্সট নির্দেশনার ভিত্তিতে ছবি তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে চ্যাটবটকে নির্দেশনা দিয়ে ছবিতে পরিবর্তনও আনা যাবে।

এক বিবৃতিকে কোম্পানিটি জানিয়েছে, ডাল-ই ৩ এর মাধ্যমে অল্প নির্দেশনা দিয়েও বিশদ এবং নির্ভুল ছবি তৈরি করা যায়।

তাছাড়া নতুন এই সংস্করণে সুরক্ষাও আরও জোরদার করা হয়েছে বলে জানিয়েছে ওপেনএআই। ফলে এতে সহিংস, শুধু প্রাপ্তবয়স্কদের জন্য উপযোগী ও ঘৃণা ছড়ানোর মতো বিষয়বস্তু তৈরির ক্ষমতা সীমিত করে দেয়া হয়েছে।

এমনকি কোনো জনপ্রিয় ব্যক্তির ছবি বা জীবিত কোনো শিল্পীর স্টাইলে ছবি তৈরির নির্দেশনা দেয়া হলে, এই টুলকে দেয়া হয়েছে সেই নির্দেশনা প্রত্যাখ্যান করার ক্ষমতা।

কোম্পানিটি বলেছে, টেক্সট থেকে ছবি তৈরির টুলকে প্রশিক্ষণ দেয়ায় ব্যবহৃত চিত্রকর্মের সবটা বা অংশবিশেষ নির্মাতারা চাইলেই তা প্রত্যাহার করে নিতে পারবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ