• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঢাকা-ভাঙ্গা ট্রেন ভাড়া ৪০ শতাংশ কমানোর দাবি

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০৩:১৩ এএম

ঢাকা-ভাঙ্গা ট্রেন ভাড়া ৪০ শতাংশ কমানোর দাবি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচলের যে ভাড়া প্রস্তাব করা হয়েছে তা অন্তত ৪০ শতাংশ কমানোর দাবি করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

মঙ্গলবার (১০ অক্টোবর) এক বিবৃতিতে এমন দাবি করেন সংগঠনটির সভাপতি হাজি মো. শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে।

এতে বলা হয়, বিদ্যমান বাস ভাড়ার তুলনায় ঢাকা টু ভাঙ্গার প্রস্তাবিত ভাড়া প্রায় ৪০ শতাংশ বেশি। এতে সাধারণ যাত্রী সাশ্রয়ের জন্য ট্রেনের বিপরীতে বাসকেই প্রাধান্য দেবে। যে কারণে প্রত্যাশার তুলনায় ট্রেনে যাত্রী সংখ্যা অনেক কম হবে।

ট্রেনকে রাষ্ট্রীয় মালিকানাধীন সেবা সংস্থা উল্লেখ করে সংগঠনটির নেতারা বলেন, ভারতসব বিশ্বের বিভিন্ন দেশের সরকার রেল পরিষেবার মান বাড়াতে এবং জনগণে সাশ্রয়ে রেলযোগাযোগ খাতে ভর্তুকি দিয়ে থাকে। কাজেই প্রয়োজনে ঢাকা-ভাঙ্গা রেলপথেও সরকার ভর্তুকি দিয়ে কম ভাড়া নির্ধারণ করবে বলে আশা প্রকাশ করেন তারা।

ঢাকা-ভাঙ্গা রেলওয়ের ভাড়া নির্ধারণের প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ের একটি কমিটি। প্রস্তাব অনুসারে, রেলপথে ঢাকা থেকে ভাঙ্গার দূরত্ব ৭৭ কিলোমিটার হলেও, যাত্রীকে ৩৫৩ কিলোমিটার পথের ভাড়া গুনতে হতে পারে। কারণ প্রস্তাবনা কমিটি পদ্মা সেতুর রেলপথের ১ কিলোমিটারের ভাড়া মাটির ওপর ২৫ কিলোমিটারের সমান ধরার সুপারিশ করেছে।

সংগঠনের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের এ সংক্রান্ত কমিটি ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথের জন্য আন্তঃনগর ট্রেনে (নন-এসি) জনপ্রতি ৩৫০ টাকা এবং এসি চেয়ারে ৬৬৭ টাকা ভাড়া প্রস্তাব করেছে। বিপরীতে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত নন-এসি ও এসি বাসের ভাড়া বাসের ভাড়া জনপ্রতি যথাক্রমে ২৫০ টাকা ও ৫০০ টাকা।

ঢাকা-ভাঙ্গা রেলওয়ের ভাড়া নির্ধারণের প্রস্তাবটি রেলপথ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

এদিকে মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর ১৭২ কিলোমিটার রেলপথের ঢাকা-ভাঙ্গা অংশে বাণিজ্যিক ট্রেন চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পথে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে ১ নভেম্বর থেকে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ