• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ডিএসইর বাজারমূলধন ৪ হাজার কোটি টাকা বেড়েছে

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১০:৫১ পিএম

ডিএসইর বাজারমূলধন ৪ হাজার কোটি টাকা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কিছুটা ইতিবাচক শেয়ারবাজার। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ফলে মূল্যসূচক বেড়েছে ৪ পয়েন্ট। আর বাজারমূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা। আর বাজারমূলধন বৃদ্ধির অন্যতম কারণ হলো- নতুন কিছু কোম্পানি বুধবার বাজারমূলধনে যুক্ত হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে- ডিএসইতে বুধবার ৩০১টি কোম্পানির ৭ কোটি ১৫ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৫১২ কোটি ২১ লাখ টাকা। এরমধ্যে দাম বেড়েছে ৮৫টি কোম্পানির শেয়ারের, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫৩টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৮ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই-৩০ মূল্যসূচক দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৯ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই শরিয়াহ সূচক দশমিক শুন্য ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে ৪ হাজার কোটি টাকা বেড়ে ৭ লাখ ৮১ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।

শীর্ষ দশ কোম্পানি : বুধবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- সোনালী পেপার, সি পার্ল বিচ, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, জেমিনী সি ফুড, খান ব্রাদার্স পিপি, দেশবন্ধু পলিমার, ফু-ওয়াং ফুড, স্কয়ার ফার্মা এবং এমারেল্ড ওয়েল ও ইউনিয়ন ইন্স্যুরেন্স। ডিএসইতে বুধবার যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, জিকিউ বলপেন, কে অ্যান্ড কিউ, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন  ইন্স্যুরেন্স, সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড, হাইডেলবার্গ  সিমেন্ট, ইউনিয়ন ইন্স্যুরেন্স এবং ইস্টার্ন  লুব্রিকেন্টস।  অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- এমারেল্ড ওয়েল, শ্যামপুর সুগার, ইমাম বাটন, ন্যাশনাল ফিড, খুলনা প্রিন্টিং, ওআইমেক্স ইলেক্ট্রোড, স্টাইল ক্র্যাফট, আরএসআরএম স্টিল, জুট স্পিনার্স  ও লিগ্যাসি ফুটওয়্যার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ