• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতে আসছে টেসলার বৈদ্যুতিক গাড়ি!

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৭:৫১ পিএম

ভারতে আসছে টেসলার বৈদ্যুতিক গাড়ি!

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সরকারের একটি সূত্রের বরাতে ব্লুমবার্গ জানিয়েছে, টেসলা ইনকরপোরেটেডের সঙ্গে একটি চুক্তি করতে যাচ্ছে ভারত। চুক্তিটি হলে মার্কিন প্রতিষ্ঠানটি আগামী বছর থেকে তাদের বৈদ্যুতিক গাড়ি ভারতের বাজারে আনতে পারবে। সেই সঙ্গে দুই বছরের মধ্যে তারা দেশটিতে একটি কারখানা স্থাপানের অনুমতিও পাবে।

সূত্র জানায়, আগামী জানুয়ারি মাসে হতে যাওয়া ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে এ সংক্রান্ত একটি ঘোষণা আসতে পারে।  

আরেকটি সূত্র জানায়, টেসলার কারখানা স্থাপনের জন্য ‍গুজরাট, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুকে বিবেচনা করা হচ্ছে। কারণ বৈদ্যুতিক যান সংক্রান্ত কার্যকলাপ পরিচালনার জন্য সেখানে পর্যাপ্ত সুযোগ-সুবিধা রয়েছে।

সূত্র মতে, টেসলা কারখানা স্থাপনে প্রাথমিকভাবে ন্যূনতম প্রায় ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। সেই সঙ্গে ভারত থেকে অটো যন্ত্রাংশ কেনার হার আরও গতিশীল করবে প্রতিষ্ঠানটি। যা বেড়ে ১৫ বিলিয়ন ডলারে উন্নীত হতে পারে। পাশাপাশি মার্কিন এ প্রতিষ্ঠানটি তাদের খরচ কমাতে ভারতেই কিছু ব্যাটারি তৈরির চেষ্টা করবে।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্তভাবে কোনো সিদ্ধান্ত হয়নি এবং এ পরিকল্পনা পরিবর্তনও হতে পারে বলে ব্লুমবার্গকে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি।

এর আগে, চলতি বছরের জুন মাসে টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক জানিয়েছিলেন, টেসলা ভারতে একটি উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগের পরিকল্পনা করছে এবং ২০২৪ সালে তিনি ভারত সফর করতে চান।

এ বিষয়ে জানতে ভারতের অটোমোবাইল খাতের তত্ত্বাবধানকারী ভারী শিল্প মন্ত্রণালয় এবং অর্থ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা ব্লুমবার্গের অনুরোধে সাড়া দেয়নি। সেই সঙ্গে টেসলার সঙ্গে যোগাযোগ করা হলেও তারা মন্তব্য করতে রাজি হয়নি

এর আগে, চলতি মাসের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে অবস্থিত টেসলার প্ল্যান্ট পরিদর্শন করেন ভারতের বাণিজ্যমন্ত্রী পিযূষ গোয়েল। পরে ১৪ নভেম্বর সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (আগের টুইটার) তিনি এক বার্তায় বলেন, ‘ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে অবস্থিত টেসলার ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটি পরিদর্শন করেছি। প্রতিভাবান ভারতীয় ইঞ্জিনিয়ার এবং ফাইন্যান্স পেশার সঙ্গে জড়িত কর্মকর্তারা টেসলায় সিনিয়র পদমর্যাদায় কাজ করছেন এবং প্রতিষ্ঠানটির অসাধারণ যাত্রাকে আরও গতিশীল করতে অবদান রাখছেন দেখতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

তিনি আরও লিখেছেন, ‘এর বাইরে টেসলার বৈদ্যুতিক যানবাহন সরবরাহ ব্যবস্থায় ভারতের অটো কম্পোনেন্ট সরবরাহকারীদের ক্রমবর্ধমান অবস্থান দেখে আমি গর্বিত। কোম্পানিটি ভারত থেকে এসব কম্পোনেন্ট আমদানি দ্বিগুণ করার পথে রয়েছে।’

তার আগে, গত সেপ্টেম্বরে গোয়েল জানিয়েছিলেন, চলতি বছর ভারত থেকে ১.৭ বিলিয়ন ডলার থেকে ১.৯ বিলিয়ন ডলার মূল্যের কম্পোনেন্ট আমদানির পরিকল্পনা করছে টেসলা। যেখানে গত বছর ভারত থেকে এক বিলিয়ন ডলার মূল্যের কম্পোনেন্ট আমদানি করেছিল বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ