• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অবশেষে চীনে চালু হচ্ছে মাস্টারকার্ড

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০১:০৬ এএম

অবশেষে চীনে চালু হচ্ছে মাস্টারকার্ড

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দীর্ঘ প্রতীক্ষার পর চীনের বিশাল পেমেন্ট বাজারে প্রবেশ করতে যাচ্ছে মাস্টারকার্ড। সোমবার (২০ নভেম্বর) চীনের কেন্দ্রীয় ব্যাংক এবং নিয়ন্ত্রক সংস্থা থেকে ছাড়পত্র পাওয়ার কথা ঘোষণা করেছে মার্কিন ক্রেডিট কার্ড জায়ান্ট।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কয়েকদিন আগে চীনা প্রেসিডেন্ট জানিয়েছিলেন যে, তিনি ওয়াশিংটনের সঙ্গে তাদের ব্যবসায়িক সম্পর্ক উন্নত করতে চান। এর পরেই চীনের বিশাল পেমেন্ট বাজারে প্রবেশের দীর্ঘ প্রতীক্ষিত অনুমোদন পেয়েছে মাস্টারকার্ড।

মার্কিন ক্রেডিট কার্ড জায়ান্ট সোমবার ঘোষণা করেছে যে, এটি তাদের অংশীদার প্রতিষ্ঠান নেটসইউনিয়ন ক্লিয়ারিং করপোরেশনের (এনইউসিসি) সঙ্গে যৌথ উদ্যোগে চীনে একটি ব্যাংক কার্ড ব্যবসা চালু করার জন্য দেশটির কেন্দ্রীয় ব্যাংক এবং আর্থিক নিয়ন্ত্রণ সংস্থার ছাড়পত্র পেয়েছে।

এদিকে রোববার (১৯ নভেম্বর) এক বিবৃতিতে পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) জানিয়েছে, মাস্টারকার্ড এখন থেকে তাদের নিজস্ব ব্র্যান্ডের অধীনে চীনা ইউয়ান নির্দেশিত ব্যাংক কার্ড ইস্যু করা শুরু করতে পারবে।

ক্যাশলেস সোসাইটি হিসেবে চীনে বছরে ৪৩৪ ট্রিলিয়ন ডলার ডিজিটাল মাধ্যমে লেনদেন হয়ে থাকে। চীনা প্রযুক্তি জায়ান্ট আলিবাবার ডিজিটাল ওয়ালেট আলিপে এবং টেনসেন্টের উইচ্যাট পে চীনের ডিজিটাল লেনদেনের বাজারে আধিপত্য বিস্তার করে আছে। দেশের মোট মার্কেট শেয়ারের ৯১ শতাংশই রয়েছে আলিপে ও উইচ্যাট পে’র দখলে।

নিউইয়র্কভিত্তিক কোম্পানিটির এক বিবৃতি অনুসারে, মাস্টারকার্ড এবং এনইউসিসিকে একটি দেশীয় ব্যাংক কার্ড ক্লিয়ারিং প্রতিষ্ঠান স্থাপনের জন্য রেগুলেটরের নীতিগত অনুমতি দেয়ার তিন বছরের বেশি সময় পরে এই অনুমোদন পাওয়া গেছে।

অন্যান্য বিদেশি পেমেন্ট প্রোভাইডারের মতো মাস্টারকার্ড চীনে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে গেছে। আগে তারা শুধুমাত্র কো-ব্র্যান্ডেড কার্ড ইস্যু করতে পারত।

তবে এবার চীনের বাজারে নিজেদের কার্ড ইস্যু করার অনুমতি পাওয়ার মাধ্যমে আমেরিকান এক্সপ্রেসের পরে এটিই হতে যাচ্ছে চীনের বাজারে সরাসরি প্রবেশ করতে যাওয়া বিদেশি ফার্ম। আমেরিকান এক্সপ্রেস ২০২০ সালে লাইসেন্স পেয়েছিল এবং এক বছর পরে ইউয়ানে লেনদেনের জন্য অমেক্স তাদের প্রথম ডেবিট কার্ড চালু করে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ