• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

এবার চ্যাটজিপিটিকে টেক্কা দিতে চ্যাটবট আনছে টিকটকের মাতৃ প্রতিষ্ঠান বাইটড্যান্স

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ০৭:৪৯ পিএম

এবার চ্যাটজিপিটিকে টেক্কা দিতে চ্যাটবট আনছে টিকটকের মাতৃ প্রতিষ্ঠান বাইটড্যান্স

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) আনার প্রতিযোগিতায় চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এবার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম বিকাশে কাজ করছে টিকটকের মাতৃ প্রতিষ্ঠান বাইটড্যান্স। যা কি না ব্যবহারকারীদের নিজস্ব চ্যাটবট তৈরি করার অনুমতি দেবে।

কোম্পানিটির একটি অভ্যন্তরীণ মেমোর বরাতে সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ওপেনএআইয়ের চ্যাটজিপিটি আনার পর বিভিন্ন টেক কোম্পানিগুলোর মধ্যে জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে প্রতিযোগিতা শুরু হয়। এরই ধারাবাহিকায় একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম বিকাশে কাজ করছে বাইটড্যান্স। এটি বহারকারীদের তাদের নিজস্ব চ্যাটবট তৈরি করার অনুমতি দেবে।

এক্ষেত্রে চলতি মাসের শেষ নাগাদ ‘বট ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম’টিকে একটি পাবলিক বেটা ভার্সন হিসেবে চালু করা হবে বলে সেই মেমোতে উল্লেখ করা হয়েছে।  

এতে বলা হয়েছে, কোম্পানি নতুন জেনারেটিভ এআই প্রডাক্ট নিয়ে কাজ করতে এবং কীভাবে সেগুলো বিদ্যমান এআই পণ্যের সঙ্গে একীভূত করতে পারে, তা নিয়ে কাজ করতে চায়। আর নতুন এই পদক্ষেপ তাদের সেই কৌশলেরই অংশ।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্টটি মিডজার্নির মতো নিজস্ব টেক্সট টু ইমেজ জেনারেটর নিয়ে কাজ করছে।

তবে এবিষয়ে মন্তব্যের জন্য বাইটড্যান্সের সঙ্গে যোগাযোগ করা হলে তারা সাউথ চায়না মর্নিং পোস্টের অনুরোধে সাড়া দেয়নি।

 

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ