• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইএমএফের দ্বিতীয় কিস্তি পাওয়া যাবে শুক্রবারের মধ্যেই: বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৭:৩৫ পিএম

আইএমএফের দ্বিতীয় কিস্তি পাওয়া যাবে শুক্রবারের মধ্যেই: বাংলাদেশ ব্যাংক

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তির অনুমোদন দেয়া হয়েছে। আইএমএফের দেয়া এই দ্বিতীয় কিস্তির অর্থ বাংলাদেশ ব্যাংকের হিসাবে ঢুকবে আগামী শুক্রবারের (১৫ ডিসেম্বর) মধ্যে।

বুধবার (১৩ ডিসেম্বর) আইএমএফের ঋণের টাকা পাওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক।

তিনি বলেন, আগামী শুক্রবারের মধ্যে আইএমএফ এর দেয়া দ্বিতীয় কিস্তির অর্থ বাংলাদেশ ব্যাংকের হিসাবে ঢুকবে। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে আরও ৪০০ মিলিয়ন ডলার এই মাসের মধ্যে আসবে। সেই সঙ্গে দক্ষিণ কোরিয়া থেকে ৯০ মিলিয়ন ডলার আসবে। সব মিলিয়ে এ মাসে ১ দশমিক ১৩ বিলিয়ন ডলার আসবে।

ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা বাড়বে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক।

এছাড়া এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) পেমেন্ট হিসেবে জানুয়ারিতে ১ বিলিয়ন ডলারের মতো পরিশোধ করতে হবে বলে জানান তিনি।

এর আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আইএমএফ বোর্ড সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তির অনুমোদন দেয়া হয়েছে। এই দ্বিতীয় কিস্তিতে ৬৮২ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পাবে বাংলাদেশ।

তারও আগে গত ৩০ জানুয়ারি দাতা সংস্থাটির বোর্ড ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন দেয়া হয়। গত ২ ফেব্রুয়ারি প্রথম কিস্তিতে ৪৪ কোটি ৭৮ লাখ ডলার পেয়েছে। বাকি অর্থ পাঁচ দফায় পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

গত অক্টোবরে আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশে এসে ঋণ কর্মসূচি পর্যালোচনার পর আইএমএফ বোর্ডের কাছে ঋণের দ্বিতীয় কিস্তির প্রস্তাব উপস্থাপন করে।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ