• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ফসলি জমির মাঝে দাঁড়িয়ে ‘এতিম সেতু’

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১, ০২:৩৮ পিএম

ফসলি জমির মাঝে দাঁড়িয়ে ‘এতিম সেতু’

হাসান আল সাকিব, রংপুর ব্যুরো

বাবা-মা ছাড়া যেমন সন্তান এতিম। তেমনই সংযোগ সড়ক ছাড়া এতিম হয় সেতু। এমনটাই মনে করেন এলাকাবাসী। তাই তারা সেতুটির নাম দিয়েছেনএতিম সেতু

এমনই একটি সেতুর দেখা মিলেছে রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী এলাকায়। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃপক্ষ এই সেতুটি নির্মাণ করেছে। যার ব্যয় ধরা হয়েছে লাখ হাজার ৯১ টাকা। কাজ সম্পন্ন দেখিয়ে ইতোমধ্যেই বিল উত্তোলন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

শুক্রবার (২৭ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা যায়, দুই দিকে ফসলি জমি। মাঝখান দিয়ে বয়ে গেছে সরু একটি খাল। এই খালের ওপর দাঁড়িয়ে রয়েছে সেতুটি। নেই কোনো সংযোগ সড়ক। যে কারণে মানুষের কোনো কাজে আসছে না এটি। স্থানীয়দের কাছে তাই এর পরিচয়এতিম সেতুনামে।

সেতুটির অবস্থান পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী ইউনিয়নের ভেন্ডাবাড়ী গ্রামের সোনামতি শাখা খালের ওপর। সেতুটির উত্তরে মূল সড়ক থেকে ফসলি জমির পাশ দিয়ে সরু একটি রাস্তা থাকলেও তাতে করা হয়নি মাটি ভরাট। আর দক্ষিণ দিকে শুধু ফসলি জমি। অর্থাৎ সেতুটির দুপাশে সড়কের বদলে রয়েছে আমন ধানের জমি।

সেতুটির পাশে জমিতে কাজ করতে দেখা যায় মনোয়ারুল মিয়া নামক এক কৃষককে। ব্যাপারে জানতে চাইলে তিনি সিটি নিউজকে বলেন, ‘হুদাই এটে কনা সেতু বানাইছে। কুনদি রাস্তা তোমরায় কনতো বাহে...! মিছায় সরকারের টাকাগুলা নষ্ট করছে এমরা।'


ওই গ্রামের আফজাল হোসেন বলেন, ‘ফসলি মাঠে যাওয়ার জন্য বা ফসল বাড়িতে আনার জন্য স্থানীয়দের পায়ে হাঁটা একটি তিন ফুট প্রস্থের পথ রয়েছে। সবাই সেটা ব্যবহার করে। রাস্তাছাড়া উচু সেতুতে কেমনে বা উঠবে? আর ওই স্থানে কোনো সেতুর প্রয়োজন ছিল না।

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সোয়াদ কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী বেলাল মিয়া সিটি নিউজকে বলেন, ‘বর্ষা মৌসুমের কারণে সেতুর গোড়ায় মাটি দেয়া হয়নি। বর্ষা মৌসুম শেষ হলে সেতুর দুই পাশে গোড়ায় মাটি দেয়া হবে।

ভেন্ডাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম সিটি নিউজকে জানান, স্থানীয় কৃষকেরা মাঠ থেকে ফসল কেটে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য খালের ওপর সেতুটি নির্মাণ করা হয়েছে। কৃষকদের সঙ্গে একটি চুক্তি করা হয়েছে। দ্রুত সেতুর দুপাশে সংযোগ সড়ক করা হবে। তখন কৃষকেরা উপকৃত হবে।

পীরগঞ্জ উপজেলা বিএডিসির উপ-সহকারী প্রকৌশলী রুবেল ইসলাম বলেন, ‘এই উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন চলতি অর্থবছরে ৪০ লাখ টাকা ব্যয়ে চারটি সেতু নির্মাণ করেছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের অনুরোধে সোনামতি শাখা খালের ওপর ওই সেতুটি নির্মাণ করা হয়েছে। যাতে কৃষকদের জমি থেকে ফসল সংগ্রহ করে নিয়ে যেতে সুবিধা হয়।

সবুজ/এএমকে

আর্কাইভ