• ঢাকা বুধবার
    ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১, ০১:০৬ পিএম

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সরকারের পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৫ সেপ্টেম্বর) শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি পরীক্ষার বিষয়ে কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আশা করছি সময়মতো হবে। নভেম্বর এবং ডিসেম্বরে আমরা তারিখ ঠিক করছি। মধ্য নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের গোড়ায় এইচএসসি পরীক্ষা হবে।'

ডা. দীপু মনি আরও  বলেন, প্রাক-প্রাথমিক স্তর খোলার বিষয়ে এখনও কিছু চিন্তা করা হয়নি। কিছু জায়গায় করোনা সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। প্রাথমিক স্কুলগুলোর বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় তদারকি করছে।

করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা প্রসঙ্গে দীপু মনি জানান, 'করোনা সংক্রমণ নিয়ে এমন কোনো পরিস্থিতি তৈরি হয়নি, যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে; সংক্রমণের ঘটনাগুলোতে স্কুলের সবার পরীক্ষা করা হয়েছে। প্রশাসন পরিস্থিতি মনিটরিং করছে।'

করোনা পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে বলেও এসময় জানান শিক্ষামন্ত্রী।

দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করলে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এর আগেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল। কিন্তু এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ছুটির সময় বন্ধ থাকে সব পাবলিক পরীক্ষা।

গত বছরের এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করা হয় তাদের এসএসসি ও জেএসসির ফলের গড় করে। কিন্তু চলতি বছরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

এরই মধ্যে একাধিকবার স্কুল ও কলেজ খোলার দিনক্ষণ নির্ধারণ এবং প্রস্তুতি নেওয়ার কথা বলা হলেও মহামারি পরিস্থিতির উন্নতি না হওয়ায় তা সম্ভব হয়নি। করোনা সংক্রমণ কমে আসায় সর্বশেষ ১২ সেপ্টেম্বর স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত জানায় সরকার।

টিআর/ডাকুয়া

আর্কাইভ