• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১০ বছরের সব পুরনো মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে: বিচারপতি জাহাঙ্গীর

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৮:৪৫ পিএম

১০ বছরের সব পুরনো মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে: বিচারপতি জাহাঙ্গীর

মাগুরা প্রতিনিধি

বিচার প্রার্থীদের যেন বছরের পর বছর আদালতে না ঘুরতে হয় সে জন্য মামলাগুলো দ্রুত নিস্পত্তি করতে হবে। কমিয়ে আনতে হবে মামলা জট। বিচার বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এ জন্য এক সাঙ্গে কাজ করতে হবে। বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি  জনাব হোসেন ফয়েজ সিদ্দিকীর এটাই চাওয়া’। 

মাগুরা বিচার বিভাগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় কথাগুলো বলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন আরও বলেন, ‘১০ বছর ধরে বিচারাধীন রয়েছে এ ধরনের সব পুরনো মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। তা হলেই বিচার বিভাগের প্রতি সাধারণ মানুষের আস্থা সব সময় অবিচল থাকবে’। 

মাগুরার বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে  শনিবার ( ১৭ সেপ্টেম্বর) সকালে মাগুরা বিচার বিভাগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করেছেন খুলনা বিভাগের এ সংক্রান্ত মনিটরিং কমিটির সভাপতি মহামান্য হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

জেলা প্রশাসকের উদ্দেশে তিনি বলেন, ‘জেলা ম্যাজিস্ট্রেটের অধীনস্থ অন্যান্য নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ যেন দেশের আইন অনুযায়ী তাদের উপর দায়িত্ব সঠিকভাবে পালন করেন সে বিষয়ে সব সময় সতর্ক থাকবেন বলে আশা করি’।
তিনি বলেন, ‘বাংলাদেশের ফৌজদারী বিচার ব্যবস্থায় পুলিশের অবদান অনস্বীকার্য। যে কারণে বিচার বিভাগের প্রতি পুলিশের দায়বদ্ধতা অনেক। তদন্ত প্রতিবেদন দাখিলে আরও সচেতন হতে হবে পুলিশকে। সাক্ষীরা যেন নিয়মিত আদালতে সাক্ষ্য দিতে আসে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে’।

অনুষ্ঠানে আইনজীবীদের সঙ্গে মতবিনিময়কালে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা জজ আদালতের জিপি অ্যাডভোকেট মাহবুব মোর্শেদ বাবলা, পিপি অ্যাডভোকেট এস্কেন্দার আজম বাবলু, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবু আইয়ুব বিশ্বাস, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাজিদুর রহমান সংগ্রাম প্রমুখ।
 

এএল/

আর্কাইভ