• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শ্রীমঙ্গলে দুর্লভ প্রজাতির সাপ উদ্ধার

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ১০:১৩ পিএম

শ্রীমঙ্গলে দুর্লভ প্রজাতির সাপ উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে  দুর্লভ প্রজাতির সাপ উদ্ধার করা হয়েছে। যার ইংরেজি নাম (ক্যান্টরের কুকরি)। রোববার( ৯ অক্টোবর) দুপরে সদর ইউনিয়নে নওয়াগাঁও দেবপাড়া এলাকার বিশ্ব বণিকের মুদির দোকানে ভিতর থেকে এটি উদ্ধার করা হয়। 

জানা যায়, বিশ্ব বণিকের মুদির দোকানে একটি সাপ ঢুকে পড়ে। সাপটি দেখে সবাই আতঙ্কিত হয়ে পরেন। সঙ্গে সঙ্গে মুদির দোকানের মালিক বিশ্ব বনিক ফোন দিয়ে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজলকে খবর দেন। পরে বনবিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন পরিচালক সেখানে গিয়ে সাপটি উদ্ধার করে নিয়ে আসেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন পরিচালক স্বপন দেব সজল বলেন, ‘আমাকে নওয়াগাঁও দেবপাড়া থেকে বিশ্ব বণিক নামে একজন লোক ফোন দিলে আমি বনবিভাগকে সাথে নিয়ে সাপটিকে উদ্ধার করে নিয়ে আসি। উদ্ধার হওয়া সাপটি দুলর্ভ প্রজাতির তাই সনাক্ত করতে পারিনি।’

পরবর্তীতে প্রাণীবিদ্যা বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডাঃ মনিরুল এইচ খান ও ডাঃ কামরুল হাসান এবং আদনান আজাদ তাদের সাথে কথা বলে জানতে পারি যে সাপটি দুলর্ভ প্রজাতির। সাপটির ইংরেজি নাম (ক্যান্টরের কুকরি)এর বাংলা নাম এখনো জানা যায়নি সাপটির সাইজ ৯০-১১০ সেন্টিমিটার।

এএস

আর্কাইভ