• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আশুলিয়ায় কারখানা খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০৬:৩২ পিএম

আশুলিয়ায় কারখানা খুলে দেয়ার দাবিতে  শ্রমিকদের বিক্ষোভ

সাভার প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বিক্রির প্রতিবাদে একটি পোশাক কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত আশুলিয়ার সিঅ্যান্ডবি-আশুলিয়া সড়কের আউকপাড়া এলাকায় ডাইনাস্টি সোয়েটার বিডি লিমিটেড কারখানার সামনে অবস্থান নিয়ে এই বিক্ষোভ করেন তারা।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় দীর্ঘদিন ধরে দেড় হাজারের বেশি শ্রমিক কাজ করে আসছিলেন। গত সোমবার (১০ অক্টোবর) হঠাৎ শ্রমিকরা জানতে পারে কারখানা বিক্রি করে দেয়া হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তারা একেক সময় একেক কথা বলেন। কখনো বলেন কারখানা বিক্রি করা হয়নি। আবার আরেকবার বলেন কারখানার অর্ধেক বিক্রি করা হয়েছে। এসব কথা শুনে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার ভিতরে শান্তিপূর্ণ কর্মবিরতি পালন করেন। এর পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার (১২ অক্টোবর) কারখানা কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে সমাধান দেবেন বলে জানান। কিন্তু আজ কারখানার গেটে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ।

এ ব্যাপারে কারখানার শ্রমিক আল-আমীন বলেন, কর্তৃপক্ষ আমাদের না জানিয়ে কারখানা বিক্রি করে দিয়েছেন। আমাদের আইনগত পাওনাদি না দেয়ার জন্য তারা কারখানা বিক্রির খবর গোপন করেছেন। কোনো কর্মকর্তা বলছেন, কারখানা বিক্রি হয়েছে। কেউ বলছেন হয়নি। আবার কেউ বলছেন, অর্ধেক বিক্রি করা হয়েছে। আমরা অনিশ্চয়তায় ভুগছি।

একই কারখানার শ্রমিক সালমা বলেন, আমি প্রায় ৫ বছর ধরে চাকরি করছি। কারখানা বিক্রি করলে আমাদের পাওনাদি বুঝিয়ে দিয়ে বিক্রি করতে হবে। আমাদের পাওনাদি না দিয়ে কোনো রকম সিদ্ধান্ত না জানিয়ে কারখানা কতৃপক্ষ কারখানা বিক্রি করেছেন। আমরা প্রতিবাদ করলে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

এ ব্যাপারে কারখানার অ্যাডমিন ম্যানেজার সাফিউজ্জামানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। এমনকি ক্ষুদে বার্তা পাঠানো হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

শিল্পপুলিশ-১ এর উপ-পরিদর্শক মো. রাশেদ বলেন, শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়েছে। আমরা স্থানীয় জনপ্রতিনিধিসহ কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তাদের ভাষ্য তারা কারখানা বিক্রি করেননি। কারখানা চালাতে না পেরে অংশীদার নিচ্ছেন বলে জানিয়েছেন। তবে এ ব্যাপারে আমরা নিশ্চিত কিছু বলতে পারবো না। বর্তমানে শৃঙ্খলার বিষয়টি স্বাভাবিক রয়েছে।

 

এএল/

আর্কাইভ